Pakistan: দারিদ্র্যে জর্জরিত পাকিস্তান কি এবার গুপ্তধনের কল্যাণে নিজের পায়ে দাঁড়াবে?

Pakistan: বেঁচে থাকার জন্য হাত পেতেছে চিনের কাছে, ঋণ নিয়েছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফ-এর কাছে। পাকিস্তানের একটি ছবি খুবই মর্মস্পর্শী লেগেছিল গোটা বিশ্বের চোখে। সেখানকার সাধারণ মানুষ আটার ব্যাগ নিয়ে কাড়াকাড়ি করছেন!

Updated By: Sep 9, 2024, 05:12 PM IST
Pakistan: দারিদ্র্যে জর্জরিত পাকিস্তান কি এবার গুপ্তধনের কল্যাণে নিজের পায়ে দাঁড়াবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহুদিন থেকেই চরম আর্থিক দুরবস্থায় রয়েছে পাকিস্তান। সে দেশের অর্থনীতি প্রায় ভেঙে পড়েছে। তারা বেঁচে থাকার জন্য হাত পেতেছে চিনের কাছে, ঋণ নিয়েছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফ-এর কাছে। পাকিস্তানের একটি ছবি খুবই মর্মস্পর্শী লেগেছিল গোটা বিশ্বের চোখে। সেখানকার সাধারণ মানুষ আটার ব্যাগ নিয়ে কাড়াকাড়ি করছেন! খেতে না পেয়ে বহু মানুষ অবসন্ন হতাশাগ্রস্ত জীবন কাটাচ্ছেন সে দেশে। সকলেই চেয়েছে, সেদেশের এই অবস্থার সুরাহা হোক।

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: নির্যাতিতার পা দু'টি ৯০ ডিগ্রিতে ছিল কেন? 'সোয়াব' ৪ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা হয়নি কেন?

তবে পাকিস্তানের এই দুরবস্থা দূর হতে পারেই বলে মনে হচ্ছে। কেননা সে দেশে এক অসাধারণ খাজানার সন্ধান মিলেছে। গুপ্তধনই তো! যা প্রকারান্তরে গোটা দেশের অর্থনীতিই বদলে দিতে পারে। কী তা?

সেদেশে মিলেছে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের অমিত ভাণ্ডারের সন্ধান। পাকিস্তানের জলসীমাতেই এই ভাণ্ডার মিলেছে। সেই ভাণ্ডার এতই বড় যে, মনে করা হচ্ছে, এতে পাকিস্তানের অর্থনীতির হতকুৎসিত চেহারাটা সম্পূর্ণ বদলে যেতে পারে। 

তিন বছর ধরে সমীক্ষা চালিয়ে এই তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডারের অস্তিত্ব নিশ্চিত করা হয়েছে। এ নিয়ে পাক সরকার বিবৃতিও দিয়েছে। পাক সরকারের তরফে বলা হয়েছে, এই খনিজ ভাণ্ডার থেকে যে বিপুল অর্থ উপার্জন হবে, তাকে 'ব্লু ওয়াটার ইকনমি' বলা হচ্ছে। এই খনিজ ভাণ্ডার খননের জন্য সরকার ইতিমধ্যেই নিলাম ডেকেছে। তবে খুঁড়ে তেল উত্তোলন করতে বেশ কয়েক বছর সময় লেগে যেতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Bangladesh Protest: হাসিনার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ? ভারতকে নিয়ে কী ভাবছে উদ্বিগ্ন বাংলাদেশ? ইউনূস কি...

শুধু তেল ও প্রাকৃতিক গ্যাসই নয়, ওই খনি ও সমুদ্র থেকে বহু মূল্যবান খনিজের সন্ধানও মিলতে পারে। যা সব মিলিয়ে দেশের ভাগ্য বদলে দিতে পারবে। অন্তত তেমনই ভাবছে পাক সরকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.