সিংহাসনে ৬০

ষাট বছর আগে স্বামী ফিলিপের সঙ্গে কেনিয়াতে ছুটি কাটানোর সময়েই বাবা পঞ্চম জর্জের মৃত্যু সংবাদ পান। তড়িঘড়ি দেশে ফিরেই রাজ্যপাটের দায়িত্ব গ্রহণ করে ব্রিটিশ সাম্রাজ্যের রানি হয়ে যান রাতারাতি। শনিবার লন্ডনে রাজকীয় ঘৌড়দৌড় ডার্বি মাঠে পা রেখে সিংহাসনে অভিষেকের হীরক-জয়ন্তী উদযাপনের সূচনা করলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

Updated By: Jun 2, 2012, 11:01 PM IST

ষাট বছর আগে স্বামী ফিলিপের সঙ্গে কেনিয়াতে ছুটি কাটানোর সময়েই বাবা পঞ্চম জর্জের মৃত্যু সংবাদ পান। তড়িঘড়ি দেশে ফিরেই রাজ্যপাটের দায়িত্ব গ্রহণ করে ব্রিটিশ সাম্রাজ্যের রানি হয়ে যান রাতারাতি। শনিবার লন্ডনে রাজকীয় ঘৌড়দৌড় ডার্বি মাঠে পা রেখে সিংহাসনে অভিষেকের হীরক-জয়ন্তী উদযাপনের সূচনা করলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ফিলিপ এবং রানির রাজকীয় কনভয় মাঠে ঢোকার সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাসে মেতে ওঠে প্রায় দেড় লক্ষ দর্শক। তাঁদের সঙ্গে ছিলেন দুই পুত্র প্রিন্স চার্লস ও প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স অ্যান্ড্রুর দুই কন্যা বেয়াত্রিস ও ইউজিনি। মাঠে জাতীয় সঙ্গীত গান ক্যাথরিন জেনকিন্স।
ইতিমধ্যেই, প্রথা অনুযায়ী ঠিক দুপুর ১২টায় চার রাজধানী লন্ডন, কার্ডিফ, এডিনবরা এবং বেলফাস্টে ২১টি তোপধ্বনির মাধ্যমে দিনটি উদযাপন শুরু হয়ে গিয়েছে। এই উৎসব চলবে আগামী তিনদিন। রানি সিংহাসনে অভিষেকের হীরক জয়ন্তী উপলক্ষে ছুটি ঘোষণা করা হয়েছে সোমবার, মঙ্গলবারেও। ব্রিটেন রাজতন্ত্রের অন্যান্য অনুষ্ঠানগুলির মতো এবারেও সারা দেশ জুড়ে চলবে `স্ট্রিট পার্টি`। আগামিকাল টেমসে ৭ মাইল জুড়ে এক হাজার প্রমোদ তরণীর শোভাযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা। সারা দেশ থেকে ইতিমধ্যেই প্রচুর মানুষ টেমসের দু`ধারে ভিড় করেছেন।
১৯৫৩-র ২ জুন অভিষিক্ত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৯৭৭-এ তাঁর অভিষেকের রজত জয়ন্তী এবং ২০০২-এ স্বর্ণ জয়ন্তী উদযাপন করা হয়।

.