Russian President Vladimir Putin: ভারতে আয়োজিত জি ২০ সম্মেলনে কীসের ভয়ে যোগ দেবেন না পুতিন?

Russian President Vladimir Putin not Attend G20: একের পর এক আন্তর্জাতিক সম্মেলনে গরহাজির থাকছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার ভারতেও তিনি আসছেন না। ভারতে জি-২০ গোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রুশ প্রেসিডেন্ট।

Updated By: Aug 27, 2023, 12:06 PM IST
Russian President Vladimir Putin: ভারতে আয়োজিত জি ২০ সম্মেলনে কীসের ভয়ে যোগ দেবেন না পুতিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একের পর এক আন্তর্জাতিক  সম্মেলনে গরহাজির থাকছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার ভারতেও তিনি আসছেন না। ভারতে জি-২০ গোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রুশ প্রেসিডেন্ট। ক্রেমলিনের তরফে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর এই জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। কেন পুতিন এই বৈঠকে থাকবেন না, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন-- সে সময় সামরিক বিষয়ে জরুরি কিছু আলোচনার কারণেই রুশ প্রেসিডেন্ট জি-২০ শীর্ষ সম্মেলনে হাজির থাকতে পারবেন না। 

আরও পড়ুন: UK Journalist: 'ইসরো'কে ঈর্ষা! ভারতের চন্দ্র মিশন সফল হতেই কেন হিংসায় পুড়ছে ব্রিটেন?

কূটনৈতিক মহলের একাংশের মতে, হাজির হতে না পারলেও ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে সম্ভবত জি-২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট। চলতি সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ছিল ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলন। সেখানেও গরহাজির ছিলেন পুতিন।

সংশ্লিষ্ট মহল অবশ্য বলছে, সামরিক বিষয়-টিষয় নয়, ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা এবং শিশুনিগ্রহ ইত্যাদির অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) বহুদিন আগেই পুতিনের নামে পরোয়ানা জারি করেছে। সেই পরোয়ানার জেরে গ্রেফতারও হতে পারেন পুতিন। সেই গ্রেফতারি এড়াতেই ব্রিকসে গরহাজির ছিলেন তিনি।

আরও পড়ুন: PM Modi Greece Visit: অচিরেই দু'দেশের সম্পর্ক তুঙ্গে উঠবে! মোদীর গ্রিস-কথাতেও চাঁদের ছায়া...

সবচেয়ে বড় কথা হল, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকেই পূর্বতন সোভিয়েত ইউনিয়নের সীমান্ত পেরোননি পুতিন। গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি-২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনাও বাতিল করেছিলেন। শেষ বার ২০১৯ সালে কোনও বৈঠকে যোগ দিয়েছিলেন পুতিন। সেটাও ছিল  জি-২০ বৈঠক। সেবার জাপানের ওসাকায় অনুষ্ঠিত হয়েছিল জি-২০ শীর্ষ বৈঠক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.