UK Journalist: 'ইসরো'কে ঈর্ষা! ভারতের চন্দ্র মিশন সফল হতেই কেন হিংসায় পুড়ছে ব্রিটেন?

UK Journalist: চাঁদের অন্ধকার পৃষ্ঠে নামার জন্য ভারতকে অভিনন্দন। তবে, ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ব্রিটেন থেকে ২৩০ কোটি অনুদান নিয়েছে তারা। এবার তা ফিরিয়ে দিক। আগামী বছরেও ব্রিটেন থেকে ৫৭ লক্ষ পাউন্ড অনুদান পাওয়ার কথা ভারতের।

Updated By: Aug 26, 2023, 05:02 PM IST
UK Journalist: 'ইসরো'কে ঈর্ষা! ভারতের চন্দ্র মিশন সফল হতেই কেন হিংসায় পুড়ছে ব্রিটেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত চাঁদে পা দিতেই হিংসায় জ্বলেপুড়ে মরছে ব্রিটিশরা? পরিস্থিতি তেমনই।
৭৬ বছর হল ভারত স্বাধীন হয়েছে। ৭৭তম স্বাধীনতায় পা দিয়ে এই অগস্টে দেশ যেন উদ্দীপ্ত। আর এই অগস্টেরই এক সন্ধ্যায় ভারতের গৌরব যেন সত্যিই আকাশ ছুঁল। চাঁদের দক্ষিণপৃষ্ঠে গেল স্বাধীন ভারতের চন্দ্রযান। বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণপৃষ্ঠে নামল ভারত। রোভার 'প্রজ্ঞান' ল্যান্ডার 'বিক্রমে'র থেকে ছিন্ন হয়ে নেমে পড়েছে চাঁদের পিঠে। চলছে জমাটবাঁধা জল, খনিজ বস্তু ইত্যাদির খোঁজ। 

আরও পড়ুন: PM Modi Greece Visit: অচিরেই দু'দেশের সম্পর্ক তুঙ্গে উঠবে! মোদীর গ্রিস-কথাতেও চাঁদের ছায়া...

আর বিষয়টাই সম্ভবত সহ্য হয়নি একটি ব্রিটিশ নিউজ চ্যানেলের সঞ্চালকের। তিনি যথেষ্ট বিরূপ মন্তব্য করেছেন বিষয়টি নিয়ে। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। 

প্যাট্রিক ক্রিস্টিস নামের ওই ব্রিটিশ সঞ্চালক কী বলেছেন?

চন্দ্রযান-ত-এর প্রশংসা করার ছলে তিনি বলেন, 'চাঁদের অন্ধকার পৃষ্ঠে নামার জন্য ভারতকে অভিনন্দন। তবে, ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ব্রিটেন থেকে ২৩০ কোটি অনুদান নিয়েছে তারা। এবার তা ফিরিয়ে দিক। আগামী বছরেও ব্রিটেন থেকে ৫৭ লক্ষ পাউন্ড অনুদান পাওয়ার কথা ভারতের। ব্রিটিশ করদাতারা খেয়াল করুন, নিয়ম অনুযায়ী, কারও মহাকাশ গবেষণার জন্য আমাদের অনুদান দেওয়া উচিত নয়। চাঁদের অন্ধকার পৃষ্ঠে রকেট পাঠাতে পারলে ভারতের তো আর আমাদের সামনে হাত পাতাই উচিত নয়!'

প্যাট্রিক ক্রিস্টিস নামের ওই ব্রিটিশ সঞ্চালকের এই ব্যঙ্গ ও বিদ্রুপাত্মক মন্তব্যেরই পরই উঠেছে বিতর্কের ঝড়। প্রত্যেকে দুটি কথাই মূলত বলছেন। প্রথমত, তাঁরা বলছেন, ভারতের চন্দ্রযান-৩ এর সাফল্যে ব্রিটিশেরা আসলে যে ঈর্ষান্বিত, সেটাই প্যাট্রিকের কথায় বেরিয়ে এসেছে। দ্বিতীয়ত তাঁরা জানতে চাইছেন, সত্যিই কি ভারত ব্রিটিশদের থেকে অনুদান নিয়েছে?

আরও পড়ুন: আশ্চর্য, এখনও মানুষের পা পড়েনি পৃথিবীর এই সব জায়গায়! কোন দুর্গম-রহস্য লুকিয়ে?

তবে এই নিউজ ক্লিপ ছড়িয়ে পড়তেই ভারতের দিক থেকে তীব্র ব্রিটিশ সমালোচনা আছড়ে পড়েছে নেটপাড়ায়। নেটিনাগরিকেরা বলছেন, ব্রিটিশরা দীর্ঘদিন ধরে ভারতকে শোষণ করেছে। ভারত থেকে কোহিনুর নিয়ে গিয়েছে। ১৭৬৫ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত ব্রিটিশরা লুটেপুটে নিয়েছে ভারতকে। এই ভাবে তারা ৪৫ লক্ষ কোটি ডলার পরিমাণ সম্পদ নিয়ে গিয়েছে এদেশ থেকে! ব্রিটিশদের থেকে এবার সেই লুটের অর্থ ফেরত চাইল ভারত! কেউ কেউ এমনও বলেছেন, এমন ভয়ংকর ভাবে ভারতকে শোষণ করার পরেও ভারত নিজের পায়ে দাঁড়িয়ে যা করতে পেরেছে ব্রিটেন আজও তা করতে পারেনি! তাই ঈর্ষায় পুড়ছে তারা! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.