ক্রিমিয়া সেতুতে মার্সিডিজ চালিয়ে ঘুরে গেলেন পুতিন! ইউক্রেন যুদ্ধ নিয়ে নতুন পরিকল্পনা?

এই শোনা যাচ্ছিল অসুস্থ হয়ে পড়েছেন, কিন্তু মার্সিডিজ চালিয়ে গতকাল সোমবার ক্রিমিয়া সেতু ঘুরে গেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আসল পুতিন, না নকল?

Updated By: Dec 6, 2022, 06:10 PM IST
ক্রিমিয়া সেতুতে মার্সিডিজ চালিয়ে ঘুরে গেলেন পুতিন! ইউক্রেন যুদ্ধ নিয়ে নতুন পরিকল্পনা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই শোনা যাচ্ছিল অসুস্থ হয়ে পড়েছেন, কিন্তু মার্সিডিজ চালিয়ে গতকাল সোমবার ক্রিমিয়া সেতু ঘুরে গেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনকে সেতুর কিছু অংশে হাঁটতেও দেখা যায়। বিস্ফোরণে সেতুর পুড়ে যাওয়া অংশটি ভালো করে দেখতে গাড়ি থেকে নামেন তিনি। সেতুটি রাশিয়ার দক্ষিণাঞ্চলের সঙ্গে ক্রিমিয়া উপদ্বীপের সংযোগ স্থাপন করে। মাসদেড়েক আগে বিস্ফোরণে সেতুটির একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। সাগরের উপর ১৯ কিলোমিটারের সড়ক ও রেল সেতুটিকে রাশিয়ার পরিকাঠামো শক্তির এক উচ্চকিত প্রদর্শনী হিসেবে দেখা হয়। ২০১৮ সালে পুতিন স্বয়ং ইউরোপের সবচেয়ে দীর্ঘ এই সেতুটির উদ্বোধন করেছিলেন। এ বছরের অক্টোবরে ক্রিমিয়া সেতুর উপর বোমা হামলার ঘটনা ঘটে। ইউক্রেন ওই হামলা চালিয়েছিল বলে অভিযোগ করে রাশিয়া। গাড়ির চালকের আসনে বসে থাকা অবস্থায় পুতিন নাকি তাঁর সঙ্গে থাকা উপপ্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, কোথায় হামলাটি চালানো হয়েছিল।

আরও পড়ুন: এই প্রথম ভোটে জয়ী হল অভিধানের শব্দ, অক্সফোর্ডে ঢুকল 'ইচ্ছে হল এক ধরনের গঙ্গাফড়িং'...

পুতিনের জন্মদিনের পরের দিন ৮ অক্টোবর ক্রিমিয়া সেতুতে বোমা হামলা হয়। ইউক্রেন কখনও এই হামলার দায় স্বীকার করেনি। তবে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা বলে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার নির্দেশ অনুযায়ীই এই হামলা চালানো হয়েছিল।

বিস্ফোরণে সেতুর একটি অংশ ধসে যায়। বিস্ফোরণে সেই সময়ে সেতুর ওই অংশ দিয়ে যাওয়া একটি ট্রেন ক্ষতিগ্রস্ত হয়। ট্রেনের কয়েকটি জ্বালানি ট্যাংকারে আগুন ধরে যায়। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে এটিকে নিজেদের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে। এদিকে ইউক্রেন অঞ্চলটিকে ফিরিয়ে নেওয়ার অঙ্গীকার করেছে।

আরও পড়ুন: না মানে, না! সম্মতিহীন যেকোনও যৌন সম্পর্কই এবার থেকে 'ধর্ষণ'...

কিছু দিন আগে মস্কোয় নিজের বাড়ির সিঁড়ি থেকে পড়ে গিয়েছিলেন পুতিন। সঙ্গে সঙ্গে তাঁকে টেনে তোলেন নিরাপত্তারক্ষীরা। ছুটে আসেন চিকিৎসক দলও। পুতিনকে ধরে নিয়ে গিয়ে বসানো হয় সোফায়। কিন্তু পুতিন ঠিক কতটা অসুস্থ তা জানানো হয়নি। আর এ ঘটনার কদিন পরেই তাঁকে নিজেই গাড়ি চালিয়ে ঘুরতে দেখা যাওয়ায় যথেষ্ট আশ্চর্য লেগেছে সংশ্লিষ্ট মহলে।     

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.