তিন মাসের মধ্যে তিনজন প্রতিবাদী খুন হয়ে গেলেন বাংলাদেশে

Updated By: May 12, 2015, 05:46 PM IST
তিন মাসের মধ্যে তিনজন প্রতিবাদী খুন হয়ে গেলেন বাংলাদেশে

 

ওয়েব ডেস্ক: তিন মাসও হয়নি। তার মধ্যে তিন তিনজন প্রতিবাদী খুন হয়ে গেলেন বাংলাদেশে। মৌলবাদের বিরুদ্ধে কলম ধরায় এবার প্রাণ খোয়াতে হল অনন্তবিজয় দাসকে। অভিজিত্‍, ওয়াশিকুরের মতো অনন্তবিজয়কেও কুপিয়ে খুন করেছে দুষ্কৃতীরা।

বাংলাদেশে মুক্ত মনের ওপর মৌলবাদের আঘাত চলছেই। ধর্মান্ধতার বিরুদ্ধে সোচ্চার হওয়ায় সিলেটে খুন হলেন অনন্তবিজয় দাস। চার মৌলবাদী দুষ্কৃতী তাঁকে তাড়া করে বাড়ির কাছেই খুন করে বলে পুলিস সূত্রে জানা গেছে।

৩৩ বছরের অনন্তবিজয় রূপালি ব্যাঙ্কে অফিসার হিসেবে নিযুক্ত ছিলেন। কাজের পাশাপাশি সামাজিক উন্নয়নের কর্মযজ্ঞে সামিল হয়েছিলেন তিনি। ধর্মনিরপেক্ষতার পক্ষে সওয়াল করে ব্লগে নিয়মিত লেখালেখি করতেন। অভিজিত্‍ রায় মুক্তমনা নামের যে ওয়েবসাইট তৈরি করেছিলেন, সেখানে মৌলবাদের বিরুদ্ধে বারবার সুর চড়িয়েছেন অনন্ত বিজয়। জোর দিয়েছিলেন মুক্তমন প্রতিষ্ঠায়। কিন্তু তাঁকেও অসময়ে চলে যেতে হল।

গত ফেব্রুয়ারিতে বইমেলা থেকে বেরিয়ে মৌলবাদীদের হাতে খুন হন প্রতিবাদী ব্লগার অভিজিত্‍ রায়। ঢাকার প্রকাশ্য রাজপথে তাঁকে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা।
----
একমাস ঘুরতে না ঘুরতেই ঢাকার রাজপথে আবার রক্তস্নান। ৩০ মার্চ একই কারণে খুন হন ব্লগার ওয়াশিকুর রহমান।
----
আড়াই মাসের মধ্যে সেই তালিকায় চলে এলেন অনন্তবিজয়। ধর্মান্ধতার আঁধার কাটিয়ে মনের আলো জ্বালানোর সঙ্কল্প নিয়েছিল যে তরুণ, তার মৃত্যুতে মূহ্যমান বিশ্বের উদারপন্থীরা। আরেকটা মৃত্যু। তার সঙ্গে আবার উঠছে আওয়াজ। প্রতিবাদীর মৃত্যু হয়। কিন্তু প্রতিবাদের মৃত্যু হয় না। অনন্তবিজয়কেও তাই ভোলা যাবে না। উন্মুক্ত মনের প্রদীপ হয়ে প্রাণে জেগে থাকবে অনন্তবিজয়ের শিখা।

Tags:
.