ইরাকে নির্দিষ্ট অঞ্চলে মার্কিনি বিমান হানায় ছাড়পত্র দিলেন বারাক ওবামা

প্রয়োজনে ইরাকের উপর বোমারু বিমান হামলা চালাবে মার্কিনি সেনা। বৃহস্পতিবার রাতে এমনটাই নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউসসূত্রে জানা গেছে উত্তর ইরাকের সুন্নি বিচ্ছিন্নতাবাদী সংগঠন আইসিস-এর আক্রমণ থেকে থেকে আমেরিকানদের 'রক্ষা' করার উদ্দেশ্যেই এমন নির্দেশ দিয়েছেন ওবামা। ইরাকে দীর্ঘদিন ধরে চলা সাম্প্রদায়িক যুদ্ধে ফের মার্কিনি সেনা অভ্যুদানের আভাস পাওয়া গেল ওবামার বক্তব্যে।

Updated By: Aug 8, 2014, 09:36 AM IST
ইরাকে নির্দিষ্ট অঞ্চলে মার্কিনি বিমান হানায় ছাড়পত্র দিলেন বারাক ওবামা

ওয়েব ডেস্ক: প্রয়োজনে ইরাকের উপর বোমারু বিমান হামলা চালাবে মার্কিনি সেনা। বৃহস্পতিবার রাতে এমনটাই নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউসসূত্রে জানা গেছে উত্তর ইরাকের সুন্নি বিচ্ছিন্নতাবাদী সংগঠন আইসিস-এর আক্রমণ থেকে থেকে আমেরিকানদের 'রক্ষা' করার উদ্দেশ্যেই এমন নির্দেশ দিয়েছেন ওবামা। ইরাকে দীর্ঘদিন ধরে চলা সাম্প্রদায়িক যুদ্ধে ফের মার্কিনি সেনা অভ্যুদানের আভাস পাওয়া গেল ওবামার বক্তব্যে।

ওবামা জানিয়েছেন মানবিকতার স্বার্থে কিছু নির্দিষ্ট অঞ্চলে ইরাকের ধর্মীয় সংখ্যালঘুদের মৌলবাদীদের কবল থেকে রক্ষা করার জন্যই নাকি তিনি এই ধরণের নির্দেশ দিয়েছেন বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

গতকাল রাতে হোয়াইট হাউস থেকে বিবৃতি দিয়ে ওবামা জানান ''আজ আমেরিকা সাহায্যের জন্য এগিয়ে এসেছে।''

এক দশক ধরে চলা যুদ্ধের পর ২০১১ সালে ইরাক থেকে সেনা সরিয়ে নেয় আমেরিকা। ওবামার এই ঘোষণা ইরাকে আরও একবার মার্কিন যুক্তরাষ্ট্রের অনুপ্রবেশের সম্ভাবনাকে প্রকট করল।

ওবামা তাঁর বিবৃতিতে জানিয়েছেন ইরাক সরকারের অনুরোধেই এই বিমান হানার নির্দেশ দিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন দুর্গম পাহাড়ে আটকে থাকা হাজার হাজার ইয়াজিদিসদের খাদ্য ও জলের যোগান দেবে আমেরিকা।

ইরাকের সংখ্যালঘু কুর্দিশ ইয়াজিদিসরা প্রাচীন ইরানিয়ান ধর্ম জোরোআসট্রিয়ানিসম মেনে চলেন। আইসিস তাঁদের ইসলামে ধর্মান্তরিত করার চূড়ান্ত হুমকি দিয়েছে।

 

.