ভয়ঙ্কর তথ্য! শিশু মস্তিষ্ক নষ্ট করছে বিষ বায়ু

ইউনিসেফের রিপোর্ট আরও বলছে, সারা বিশ্বে এক বছরের কম বয়সী ১ কোটি ৭০ লক্ষ শিশুকে এমন পরিবেশে থাকতে হয় যেখানে দূষণের মাত্রা সর্বাধিক। এর মধ্যে দক্ষিণ এশিয়াতেই রয়েছে ১ কেটি ২০ লক্ষ শিশু।

Updated By: Dec 6, 2017, 12:56 PM IST
ভয়ঙ্কর তথ্য!  শিশু মস্তিষ্ক নষ্ট করছে বিষ বায়ু

নিজস্ব প্রতিবেদন: দূষণের সঙ্গে শ্বাসকষ্টের কী সম্পর্ক, তা আমাদের সবারই জানা। কিন্তু সাম্প্রতিক কালে রাষ্ট্রপুঞ্জের ইউনিসেফের একটি রিপোর্টে উঠে এল দূষণ সম্পর্কিত ভয়ঙ্কর তথ্য। রিপোর্টে বলা হচ্ছে, দূষণ শিশুর মস্তিষ্ককে পুরোপুরি নষ্ট করে দিতে পারে। মঙ্গলবার ‘বাতাসে বিপদ’ নামে এমনই রিপোর্ট প্রকাশ করল ইউনিসেফ।

আরও পড়ুন: জেরুজালেমকেই ইজারায়েলের রাজধানী স্বীকৃতি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

‘দূষণ’ শব্দটি হামেশাই উঠে আসে পরিবেশকর্মীদের কথায়। পশ্চিমবঙ্গ তো বটেই, গোটা দেশ বিশেষত উত্তর ভারতের বাতাস বেশি বিষিয়ে উঠেছে। গাড়ির ধোঁয়া, কল-কারখানার কালো ধোঁয়া, রাস্তার ধুলো না নাড়া পোড়ানো- কে বেশি বিষাক্ত করছে বাতাস, তা নিয়ে চর্চা চলছে জোরকদমে। দিল্লি, বেঙ্গালুরু, পুনে, মুম্বই, চেন্নাইয়ের মতো পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্যদও এখন দূষণের মাপকাঠি বিচার করছে। আর তার ফলাফলও মারাত্মক। বিশেষ করে দূষণে বিপর্যস্ত দিল্লি। ঠিক এমন সময়েই এই ইস্যুতেই ভয়ঙ্কর এক রিপোর্ট প্রকাশ করল ইউনিসেফ।

রিপোর্টে দাবি করা হয়েছে, দূষণ শিশু মস্তিষ্কে মারাত্মক ক্ষতি করে। দূষণ পুরোপুরি নষ্টও করে দিতে পারে শিশুর ব্রেন। তিনটি উপায়ে মস্তিষ্কের ক্ষতি করতে পারে দূষণ। প্রথম, মস্তিষ্কে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি করতে পারে। মস্তিষ্কে এক ধরনের পাতলা, সূক্ষ্ম ঝিল্লি থাকে, যা বিষাক্ত পদার্থ থেকে মস্তিষ্ককে রক্ষা করে। কিন্তু দূষণে সেই ঝিল্লিও ক্ষতিগ্রস্ত হতে পারে।

দ্বিতীয়, বায়ু দূষণকারী কণা ম্যাগনেটাইট অক্সিডেটিভ স্ট্রেস বাড়িয়ে তোলে, যার ফলে নিউরডিজেনারেটিক রোগের সম্ভাবনা বেড়ে যায়। বিভিন্ন স্নায়ুরোগের সমস্যাও হতে পারে।

রিপোর্ট বলছে, গাড়ির ধোঁয়ায় যে বিষাক্ত পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন থাকে, তা মস্তিষ্কের সাদা ঝিল্লি পদার্থের মারাত্মক ক্ষতি করে। প্রসঙ্গত, এই সাদা স্নায়ু ফাইবারই ব্রেনের অন্যান্য অংশগুলির সঙ্গে সংযোগ স্থাপন করে।

আরও পড়ুন: অ্যাঞ্জেলিনা জোলি হতে গিয়ে ৫০টি অস্ত্রোপচার, কিশোরীর কী হাল দেখুন...

ইউনিসেফের রিপোর্ট আরও বলছে, সারা বিশ্বে এক বছরের কম বয়সী ১ কোটি ৭০ লক্ষ শিশুকে এমন পরিবেশে থাকতে হয় যেখানে দূষণের মাত্রা সর্বাধিক। এর মধ্যে দক্ষিণ এশিয়াতেই রয়েছে ১ কেটি ২০ লক্ষ শিশু। বিশেষজ্ঞদের দাবি, দক্ষিণ এশিয়ার শিশুদের এমন জায়গায় থাকতে হয়, যেখানে দূষণের মাত্রা আন্তর্জাতিক দূষণের মাপকাঠি থেকে অন্তত ৬ গুণ বেশি। পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ৪৩ লক্ষ মানুষ দূষণ কবলিত এলাকার বাসিন্দা। 

.