Pluto: বরফের আগ্নেয়গিরি! কোথায় আছে জানেন ভয়ঙ্কর আশ্চর্য এই জিনিসটি?

সম্প্রতি এই প্লুটোর বুকে এক আশ্চর্য জিনিস লক্ষ্য করা গিয়েছে। তা হল বরফের আগ্নেয়গিরি। বিজ্ঞানীরা মোটামুটি জোর দিয়েই বলছেন যে, এই জিনিস তাঁরা মহাবিশ্বের আর অন্য কোথাও দেখেননি, বা আছে বলে জানেন না!

Updated By: Apr 19, 2022, 07:04 PM IST
Pluto: বরফের আগ্নেয়গিরি! কোথায় আছে জানেন ভয়ঙ্কর আশ্চর্য এই জিনিসটি?

নিজস্ব প্রতিবেদন: প্লুটোর অবনমন অনেকদিন আগেই ঘটেছে। গ্রহের ধাপ থেকে নেমে গিয়েছে সে, তবে, তাকে নিয়ে আগ্রহের কোনও শেষ নেই! 

আর সম্প্রতি এই প্লুটোর বুকে এক আশ্চর্য জিনিস লক্ষ্য করা গিয়েছে। তা হল বরফের আগ্নেয়গিরি। বিজ্ঞানীরা মোটামুটি জোর দিয়েই বলছেন যে, এই জিনিস তাঁরা মহাবিশ্বের আর অন্য কোথাও দেখেননি, বা আছে বলে জানেন না!

নিউ হরাইজন মিশনের তত্ত্বাবধানে করা এই গবেষণায় দেখা গিয়েছে, প্লুটোর বুক জুড়ে রয়েছে পাহাড় টিলা গম্বুজ এবং অগ্ন্যুৎপাতের জায়গা। প্লুটোতে এমনকী, জলের মহাসমুদ্র থাকারও কথা। 

প্লুটোর ভূ-তত্ত্বের বিশ্লেষণ করে এই সব তথ্য মিলেছে। ক্রায়োভলক্যানিক অঞ্চলের হদিশও মিলেছে। বরফময় একটা ভূখণ্ড, যেখানে নানা ভূপ্রকৃতিগত বৈশিষ্ট্যের সমাহার, যা আগামি দিনে নতুন নতুন গবেষণার দরজা খুলে দিয়ে আরও পুষ্ট করবে মহাকাশবিজ্ঞানকে, প্লুটো-চর্চাকে।   

আরও পড়ুন: Alien Invasion: অচিরেই পৃথিবী আক্রমণ করবে এলিয়েনরা! এ কোন ভয়ানক ঘটনার মুখোমুখি মানবজাতি?
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.