অস্থিরতা আরও বাড়ল পাকিস্তানে

ইমরান খান ও তাহির উল কাদরির যৌথ আন্দোলনে চরম রাজনৈতিক সঙ্কটের মুখে পাকিস্তান। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সরকার-বিরোধী বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র ইসলামাবাদ। মৃত আট। আহত কমপক্ষে পাঁচশো। পরিস্থিতি মোকাবিলায় বৈঠকে বসছে সেনাবাহিনী।

Updated By: Sep 1, 2014, 12:38 PM IST
অস্থিরতা আরও বাড়ল পাকিস্তানে

ওয়েব ডেস্ক: ইমরান খান ও তাহির উল কাদরির যৌথ আন্দোলনে চরম রাজনৈতিক সঙ্কটের মুখে পাকিস্তান। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সরকার-বিরোধী বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র ইসলামাবাদ। মৃত আট। আহত কমপক্ষে ৫০০। পরিস্থিতি মোকাবিলায় বৈঠকে বসছে সেনাবাহিনী।

অস্থিরতা কাটছেই না পাকিস্তানে। আর তারই মধ্যে ফের সেনা অভ্যুত্থানের ছায়া। শনিবার রাত থেকে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ইসলামাবাদ।  প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে গদিচ্যুত করার দাবিতে তেহরিক-ই-ইনসাফ এবং পাকিস্তান আওয়ামি তেহরিকের সমর্থকরা বিক্ষোভ দেখান।

পুলিসের  ব্যারিকেড ভেঙে প্রধানমন্ত্রীর বাসভবনে ঢুকে পড়ার চেষ্টা চালান বিক্ষোভকারীরা। পাক প্রশাসন সূত্রে খবর, অবরোধের আশঙ্কায় ইতিমধ্যেই সরকারি বাসভবন ছেড়ে চলে গিয়েছেন নওয়াজ শরিফ। তাহিরুল কাদরির দাবি, তাঁদের সাত সমর্থককে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। প্রতিরক্ষামন্ত্রী খাওয়াজা আসিফ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। আমৃত্যু লড়াই চালিয়ে যাওয়ার শপথ নিয়েছেন ইমরান খান।

 
পাকিস্তানের অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ছে ইমরান-কাদরির আন্দোলন। বিক্ষোভকারী এবং নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে আহত হয়েছেন কমপক্ষে পাঁচশোজন। তাঁদের বিভিন্ন হাসপাতালে চিকিত্সা চলছে। পাকিস্তানের বর্তমান পরিস্থিতিতে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক ধাক্কা খেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞ উদয়ভাস্কর।

পাকিস্তানের পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে গোটা বিশ্ব।

 

.