চন্দ্রযান ২-কে কটাক্ষ করায় পাক বিজ্ঞানমন্ত্রীকে তুলোধনা সে দেশের নেটিজেনের

তাঁর এই মন্তব্যে শুধু ভারতীয় নয়, সে দেশের নাগরিকও তুলোধনা করে ছাড়লেন ইমরানের বিজ্ঞানমন্ত্রীকে। বুঝিয়ে দিলেন, বিজ্ঞানের সাফল্য কোনও দেশ দিয়ে গণ্ডি টানা যায় না। সেই সাফল্যে বিশ্বের সব দেশই উপকৃত হয়।

Updated By: Sep 8, 2019, 06:54 PM IST
চন্দ্রযান ২-কে কটাক্ষ করায় পাক বিজ্ঞানমন্ত্রীকে তুলোধনা সে দেশের নেটিজেনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিজে বিজ্ঞানমন্ত্রী। কিন্তু মন্তব্যে বিজ্ঞানমনস্কতার কোনও ছাপ নেই। ভারতের চন্দ্রযান ২ অভিযান নিয়ে বালখিল্যের মতো মন্তব্য করেন পাক বিজ্ঞানমন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরি। আর তাঁর এই মন্তব্যে শুধু ভারতীয় নয়, সে দেশের নাগরিকও তুলোধনা করে ছাড়লেন ইমরানের বিজ্ঞানমন্ত্রীকে। বুঝিয়ে দিলেন, বিজ্ঞানের সাফল্য কোনও দেশ দিয়ে গণ্ডি টানা যায় না। সেই সাফল্যে বিশ্বের সব দেশই উপকৃত হয়।

কী বলেছিলেন ফাওয়াদ চৌধুরি? টুইট করে ভারতের চন্দ্রযান-২ প্রচেষ্টাকে কটাক্ষ করেন তিনি। বলেন, “যে কাজ করতে পারো না, তা হলে চ্যালেঞ্জ নাও কেন?”। ইন্ডিয়াকে ‘এন্ডিয়া’ বলে কটাক্ষ করেন পাকমন্ত্রী। এরপর ভারতের প্রধানমন্ত্রীকে অসম্মানজনক মন্তব্য করেন বলেন, ইসরোয় যে ভাবে তিনি বক্তৃতা রাখছিলেন মনে হচ্ছিল নিজেই একজন মহাকাশচারী, রাজনীতিক নন। সংসদে প্রশ্ন করা যেতে এমন গরিব দেশে ৯০০ কোটি টাকা খরচ করার অর্থ কী? বলে রাখি, ইমরান খানের মন্ত্রীর হয়ত জানা নেই, ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। সেই তালিকায় পাকিস্তান ৪২ নম্বরে। মহাকাশ গবেষণায় পাকিস্তান ভারতের থেকে কয়েক আলোকবর্ষ দূরে রয়েছে। মহাকাশ গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা নেই কোনও পাক নভশ্চরের।

আরও পড়ুন- কলকাতা আসার পথে বিমানে মৃত্যু যাত্রীর

মহাকাশ গবেষণায় পাকিস্তানের স্থান সে দেশের বিজ্ঞানমন্ত্রী জানলেও নাগরিকরা সে বিষয়ে সচেতন। ফাওয়াদের মন্তব্যে তীব্র বিরোধিতা করেন পাক নেটিজেনের একাংশ। তাঁরা ভারতের চন্দ্রাযান-২ প্রচেষ্টাকে প্রশংসা করে বলেন, তিনি কী বলছেন নিজেই জানেন না। অনেক পাকিস্তানির বিজ্ঞান এবং প্রযুক্তি সম্পর্কে স্বল্প জ্ঞান রয়েছে, অন্তত বিজ্ঞান বিষয়ে ভারতের এই প্রচেষ্টাকে তামাশা করা উচিত নয়। কেউ বলেন, “ভারত তো অন্তত চেষ্টা করে, আমরা ওদিকে পা মারাই না।” এক পাক নেটিজেনের কথায়, ফাওয়াদকে জিজ্ঞাসা করুন উনি কি মহাকাশ এবং জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে কিছু বোঝেন কি না! চাঁদের ‘সফ্ট ল্যান্ডিং’ কী উনি জানেন?

.