ইদ লুট: কুরবানি পশুর চামড়া বেচে কোটি কোটি টাকা আয় পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর

ইদ মানে পাকিস্তানের কাছে শুধুই উত্সব নয়, জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈবা ও জামাত-উদ দাওয়াহ ইদ উপলক্ষেই লক্ষ লক্ষ টাকার ব্যবসাও করে। কীভাবে? কুরবানি ইদে বলি দেওয়া পশুদের চামড়া বিক্রি করে এইসব জঙ্গিগোষ্ঠী।

Updated By: Sep 25, 2015, 04:25 PM IST
ইদ লুট: কুরবানি পশুর চামড়া বেচে কোটি কোটি টাকা আয় পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর

ওয়েব ডেস্ক: ইদ মানে পাকিস্তানের কাছে শুধুই উত্সব নয়, জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈবা ও জামাত-উদ দাওয়াহ ইদ উপলক্ষেই লক্ষ লক্ষ টাকার ব্যবসাও করে। কীভাবে? কুরবানি ইদে বলি দেওয়া পশুদের চামড়া বিক্রি করে এইসব জঙ্গিগোষ্ঠী।

শুধু লস্কর-ই-তৈবা ও জামাত নয়, এই ব্যবসায় যুক্ত জৈশ-ই-মহম্মদ ও তেহরিক-ই-ইসলামের মতো সন্ত্রাসবাদী সংগঠনও। ইদের আগে বলি দেওয়ার মতো পশু কিনতে থাকে এইসব গোষ্ঠী। বলির পর লক্ষ লক্ষ টাকায় বিক্রি করা হয় মৃত পশুদের চামড়া। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নামের আড়ালে এইসব সংগঠনগুলি এই ব্যবসা চালায়। ফলাহ-ই-ইনসানিয়ত্ সংগঠনের আড়ালে থাকে জামাত-ই-দাওয়াহ, অল রহমান ট্রাস্টের আড়ালে ব্যবসা চালায় জৈশ-ই-মহম্মদ গোষ্ঠী, হারকর-উল-মুজাহিদিন ও আনসার-উল-উম্মাহ আল-হিলাল ট্রাস্টের নামে তহবিল তৈরি করে। অন্যদিকে, আল-ইসার ওয়েলফেয়ার ট্রাস্টকে এই কাজের জন্য ব্যবহার করে আলহে সুন্নতওয়াল জম্মত।

গত ইদে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ১ কোটি পশু কুরবানি দেওয়া হয়েছিল। তাদের চামড়া বেচে রোজগার হয়েছিল পাকিস্তানের টাকায় ৩৫,০০০ মিলিয়ন।

 

.