কাশ্মীরে ৩৭০ ধারা রদের পরই হাফিজ় সঈদকে মুক্তি দিল পাকিস্তান

গত জুনে হাফিজ় সঈদকে গ্রেফতার করে পাক পঞ্জাবের কাউন্টার টেরিজ়ম ডিপার্টমেন্ট। জঙ্গিদের আর্থিক সাহায্য করার অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়

Updated By: Aug 7, 2019, 01:50 PM IST
কাশ্মীরে ৩৭০ ধারা রদের পরই হাফিজ় সঈদকে মুক্তি দিল পাকিস্তান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক মাসও হয়নি। মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ় সঈদকে মুক্তি দিল পাকিস্তান। গতকাল ভারত জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে দেওয়ার পর পাকিস্তানের এই সিদ্ধান্তে জোর জল্পনা তৈরি হয়েছে কূটনৈতিক মহলে। গতকাল, পাক পার্লামেন্টে ইমরান খান হুঁশিয়ারি দিয়েছিলেন, কাশ্মীরের যা পরিস্থিতি ফের পুলওয়ামার মতো ঘটনা ঘটতে পারে। গত ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা ঘটনার পিছনে আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজহার রয়েছে বলে ভারত দাবি করে।

গত জুনে হাফিজ় সঈদকে গ্রেফতার করে পাক পঞ্জাবের কাউন্টার টেরিজ়ম ডিপার্টমেন্ট। জঙ্গিদের আর্থিক সাহায্য করার অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়। তবে, কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আগে হাফিজ়কে গ্রেফতার করে সন্ত্রাসাবাদ বিরোধী মনোভাবের বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন ইমরান খান। অনেকে তাঁর এই সিদ্ধান্তকে লোক দেখানো বলে কটাক্ষ করেন। আজ হাফিজ়কে মুক্তি দিয়েই তা প্রমাণিত করল পাকিস্তান।

আরও পড়ুনবিরোধীদের সুরেই ৩৭০ ধারা বিলোপে সংবিধান লঙ্ঘনের দাবি ইমরানের

কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, হাফিজ় সঈদ পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাশ্মীরে হিংসা ছড়াতে হাফিজ়কে কাজে লাগাতে পারে আইএসআই, এমনটাই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। গতকালই পাক সংসদে ইমরান খান জানিয়েছেন, কাশ্মীর নিয়ে তাঁরা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে। রাষ্ট্রসঙ্ঘ, বিভিন্ন মানবাধিকার সংগঠন-সহ একাধিক আন্তজার্তিক মঞ্চে কাশ্মীরের পরিস্থিতি তুলে ধরবে বলে জানান তিনি। ইমরানের মন্তব্যে স্পষ্ট, কাশ্মীরে হিংসা ছড়াতে সব ধরনের ইন্ধন জোগাতে প্রস্তুত পাকিস্তান। হাফিজ়কে মুক্তি দিয়ে সেই আশঙ্কাই আরও জোরালো হল বলে মত বিশেষজ্ঞদের।

.