Pakistan’s Economic Survey: গাধা কিন্তু 'গাধা' নয়! গাধার পিঠে ভর করেই দেদার ডলার আয় করছে পাকিস্তান

ইমরান খানের আমলেই মূলত পাকিস্তানে গাধার এই রমরমা ঘটে বলে ইমরানের বিরোধীরা 'ডঙ্কি রাজা কি সরকার নেহি চলেগি' স্লোগানও তুলেছিল পাক সংসদে।

Updated By: Jun 13, 2022, 05:45 PM IST
 Pakistan’s Economic Survey: গাধা কিন্তু 'গাধা' নয়! গাধার পিঠে ভর করেই দেদার ডলার আয় করছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: বিখ্যাত সেই গাধার ছড়া কে না জানে! লম্বা নাকের এক সাহেব তার ঢ্যাঁটা গাধা নিয়ে মহাবিরক্ত। শেষে নিজের নাকে মুলো বেঁধে তিনি চেপে বসেন গাধার পিঠে। তাতে ঠিক গাধার নাকের কাছে এসে পৌঁছল মুলোটি। আর সেটির লোভে গাধাও বাঁই বাঁই করে দৌড়তে থাকে। সাহেবও মহাখুশি।  

কিন্তু গাধা যে মোটেই এরকম হেলাফেলার প্রাণী নয়, পাকিস্তান তা প্রমাণ করল। সম্প্রতি পাকিস্তানের অর্থনৈতিক সমীক্ষা হয়েছে। সেখানে দেখা গিয়েছে সে দেশের গাধার সংখ্যা রীতিমতো বেড়েছে! 

কেন? 

এমনি এমনি নয়। পাকিস্তান গাধাকে রীতিমতো অগ্রাধিকার দিয়েছে। কেননা, সে গাধা রফতানি করে চায়নাকে। আর তা থেকে তার অর্থনৈতিক লাভও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। পাক গাধারা চিনে এতই প্রভাবশালী যে, পাকিস্তানে তৈরি দ্য ডঙ্কি কিং নামের অ্যানিমেটেড ছবিটি চিনেও রিলিজ করেছিল! 

তথ্য বলছে, ২০২১-২২ সালে গাধার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬০ লক্ষ। আগের বছরে এটা ছিল ৫.৬ মিলিয়ন। গাধার সংখ্যার নিরিখে সারা বিশ্বে পাকিস্তানের স্থান তৃতীয়। ভেড়া, মোষ, ছাগল চাষেও এগিয়ে পাকিস্তান। কিন্তু গাধা সব কিছুকে ছাপিয়ে গেছে। গাধার জন্য  প্রকারান্তরে জিডিপি'ও বেড়েছে পাকিস্তানের। 

সব মিলিয়েই পাকিস্তান লাইভস্টক সেক্টরে অনেক বেশি মনোযোগ দিতে আরম্ভ করেছে। দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তা এবং অর্থনৈতিক বৃদ্ধি-- ইত্যাদি অনেকগুলি ক্ষেত্রেই গাধা চাষ, গাধা রফতানির প্রত্যক্ষ সুফল ফলতে আরম্ভ করেছে।

এ নিয়ে বিতর্কও কম হয়নি। ইমরান খানের আমলেই মূলত পাকিস্তানে গাধার এই রমরমা ঘটে বলে ইমরানের বিরোধীরা 'ডঙ্কি রাজা কি সরকার নেহি চলেগি' স্লোগানও তুলেছিল পাক সংসদে।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: New Dinosaur Species: দু'হাতে ধারালো ছুরি নিয়ে আপনার এলাকার কাছেই ঘুরে বেড়াত এই ডাইনোসরেরা; কোথায় জানেন?

.