নয়াদিল্লিকে জবাব দিতে হাতফ-২ পরীক্ষা পাকিস্তানের

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাতফ টু-এর সফল পরীক্ষা করল পাকিস্তান। সোমবার পাক সরকার জানিয়েছে, এই নতুন `ভূমি থেকে ভূমি` ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ১৮০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম।

Updated By: Mar 5, 2012, 02:42 PM IST

চব্বিশ ঘণ্টার মধ্যেই 'প্রত্যাঘাত' করল ইসলামাবাদ!  রবিবার রাজস্থানের পোখরানে ভারত-রাশিয়া যৌথ প্রযুক্তিতে তৈরি ক্রুজ ক্ষেপণাস্ত্র 'ব্রহ্মস'-এর পরীক্ষা করেছিল ভারতীয় ফৌজ। এর জবাবে সোমবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাতফ ২-এর পরীক্ষা করল পাকিস্তান।
সে দেশের প্রতিরক্ষামন্ত্রক সূত্রে এক বিবৃতিতে জানানো হয়েছে হাতফ-২-এর পরীক্ষার সময় হাজির ছিলেন পাক প্রতিরক্ষা মন্ত্রকের 'স্ট্র্যাটেজিক প্লানিং ডিভিশন'-এর ডিরেক্টর, লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) খালিদ কিদোয়াই এবং পাক সেনাবাহিনীর 'স্ট্র্যাটেজিক ফোর্স কমান্ড'-এর প্রধান, লেফটেন্যান্ট জেনারেল তারিখ নাদিম গিলানি। এই `ভূমি থেকে ভূমি` ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ১৮০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম। পরমাণু অস্ত্র-সহ যে কোনও ধরনের অস্ত্র বহন করতেও সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি। যদিও পাকিস্তানের কোথায় ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়েছে, তা জানায়নি পাক প্রতিরক্ষামন্ত্রক।
প্রসঙ্গত, অষ্টাদশ শতকের ভারত দখলকারী আফগান নবাব আহমেদ শা আবদালির নামে হাতফ-২ ক্ষেপণাস্ত্রটির নাম 'আবদালি' রেখেছে পাকিস্তান। নব্বইয়ের দশকেও ভারতের মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র 'অগ্নি'-র জবাবে তৈরি ক্ষেপণাস্ত্রের নাম রাখা হয়েছিল 'ঘোরি'। ভারতে সামরিক আভিযানকারী প্রথম মুসলিম নৃপতি মহম্মদ ঘোরি'র নামের সঙ্গে সঙ্গতি রেখেই এই নামকরণ করা হয়েছিল।

.