লাদেনের দেহ আনা হয়েছিল আমেরিকায়, দাবি উইকিলিক্‌সের

ওয়াজিরিস্তান হাভেলিতে মার্কিন নেভি সিল-এর লাদেন-নিধন অভিযানের গোপন তথ্য এবার সামনে আনল উলকিলিক্‍স। ওবামা সরকারের গোপন নথি ফাঁস করে জুলিয়েন অ্যাসাঞ্জের ওয়েবসাইটের দাবি, আল কায়দা সুপ্রিমোর দেহ গোপন সমুদ্রগর্ভে সমাহিত করার যে তথ্য পেন্টাগন দিয়েছে, তা সর্বৈব মিথ্যা।

Updated By: Mar 7, 2012, 04:19 PM IST

ওয়াজিরিস্তান হাভেলিতে মার্কিন নেভি সিল-এর লাদেন-নিধন অভিযানের গোপন তথ্য এবার সামনে আনল উলকিলিক্‍স। ওবামা সরকারের গোপন নথি ফাঁস করে জুলিয়েন অ্যাসাঞ্জের ওয়েবসাইটের দাবি, আল কায়দা সুপ্রিমোর দেহ গোপন সমুদ্রগর্ভে সমাহিত করার যে তথ্য পেন্টাগন দিয়েছে, তা সর্বৈব মিথ্যা। পাকিস্তানের অ্যাবোটাবাদে `অপারেশন জেরোনিমো`র পর ওসামা বিন লাদেনের দেহ গোপনে সিআইএ-র বিমানে উড়িয়ে আনা হয় আমেরিকায়। ডেলাওয়ারের ডোভার থেকে মেরিল্যান্ডের বেথেস্ডা`র `আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অফ প্যাথোলজি`তে নিয়ে যাওয়া হয় বিশ্বত্রাস সন্ত্রাসবাদী নেতার দেহ। সেখানে বিশেষজ্ঞ চিকিত্‍সক ও বৈজ্ঞানিকরা লাদেনের দেহের নানা পরীক্ষা করেন।
এ ব্যাপারে আমেরিকার বৃহত্তম অ-সরকারি নজরদারি সংস্থা `স্ট্র্যাটফোর ইনটেলিজেন্স`-এর ভাইস প্রেসিডেন্ট ফ্রেট বার্টন-এর একটি ই মেল ফাঁসও করা হয়েছে উইকিলিক্‍‌সের তরফে। সেখানে মার্কিন মুলুকের এই খ্যাতনামা গোয়েন্দা জানিয়েছেন, ষাটের দশকে ইজরায়েল সরকার হিটলারের ইহুদি নিধন যজ্ঞের প্রধান `পুরোহিত` কর্নেল আইখম্যানকে আর্জেন্টিনার গোপন ডেরা থেকে তুলে এনে ফাঁসি দেওয়ার পর তাঁর দেহের ছবি তোলার পাশাপাশি ডিএনএ-সহ নানা পরীক্ষা করে মার্কিন গোয়েন্দা বাহিনী। এর পর ইহুদি `হলোকাস্ট`-এর প্রধান কুশীলব আইখম্যানের দেহ পুড়িয়ে সেই ছাই সমুদ্রে ছড়িয়ে দেওয়া হয়। সম্ভবত একই পরিণতি হয়েছে ওসামা বিন লাদেনেরও।

.