Hasan Azizul Haque: চিরস্তব্ধ কলম, নিভল ‘আগুনপাখি’, প্রয়াত সাহিত্যিক হাসান আজিজুল হক

প্রয়াত বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক হাসান আজিজুল হক। 

Updated By: Nov 16, 2021, 02:03 PM IST
Hasan Azizul Haque: চিরস্তব্ধ কলম, নিভল ‘আগুনপাখি’, প্রয়াত সাহিত্যিক হাসান আজিজুল হক
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক হাসান আজিজুল হক। প্রয়াণকালে বয়স হয়েছিল ৮২ বছর। সোমবার রাত ৯টায় বাংলাদেশের রাজশাহীতে বাসভবনে জীবনাবসান হয় তাঁর। সেপ্টেম্বর মাসে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তারপর অবশ্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। কিন্তু, এরপর ফের অসুস্থ হয়ে পড়েন সাহিত্যিক। 

১৯৩৯ সালে অভিভক্ত বাংলার বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ আজিজুল হকের। ছাত্রবস্থায় রাজনীতির প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। পাকিস্তান সেনার হাতে নির্যাতনেরও শিকার হয়েছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর হন। পরবর্তীকালে এই বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনা শুরু।  ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত প্রায় ৩১ বছর অধ্যাপনা করেছেন।

আরও পড়ুন, Mahatma Gandhi-র মূর্তি ভাঙচুর অস্ট্রেলিয়ায়, 'অসম্মানজনক' বললেন প্রধানমন্ত্রী স্কট মরিসন

বাংলাদেশের প্রখ্যাত ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসেবে পরিচিত ছিলেন তিনি। ১৯৬০-এর দশকে লেখালিখি শুরু করলেও প্রথম উপন্যাস লেখেন ২০০৬ সালে। তাঁর উপন্যাস 'আগুন পাখি'-র ভক্ত দুই বাংলাতেই রয়েছেন। এছাড়া নিয়মিত বিভিন্ন পত্রিকায় তাঁর ছোটগল্প প্রকাশিত হয়েছে। প্রথম গল্পগ্রন্থ 'সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য'।

তাঁর কলম উহার দিয়েছে একের পর এক কালজয়ী গল্প, উপন্যাস ও প্রবন্ধ। তাঁর অন্যান্য কাজের মধ্যে উল্লেখযোগ্য ‘আত্মজা ও একটি করবী গাছ’, ‘নামহীন গোত্রহীন’, ‘পাতালে, হাসপাতালে’, ‘অপ্রকাশের ভার’, ‘রাঢ়বঙ্গের গল্প’ এবং ‘মা মেয়ের সংসার’, 'উত্তরবসন্তে',  'বিমর্ষ রাত্রি, প্রথম প্রহর', 'পরবাসী', 'আমৃত্যু আজীবন',  'জীবন ঘষে আগুন', 'খাঁচা',  'ভূষণের একদিন',  'ফেরা', ' মন তার শঙ্খিনী', 'মাটির তলার মাটি', 'শোণিত সেতু', 'ঘরগেরস্থি', 'সরল হিংসা', 'খনন', 'সমুখে শান্তির পারাবার', 'বিধবাদের কথা' 'সারা দুপুর' ও 'কেউ আসেনি'। 

বাংলা সাহিত্যের এই প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের প্রয়াণে দুই বাংলায় শোকের ছায়া। শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি জানান, ‘বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি হাসান আজিজুল হকের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.