Omicron BA.2: মার্কিন মুলুকে বাড়ছে ওমিক্রন, কোভিড বিধি উঠতেই দাপট বৃদ্ধি

মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে সংক্রমণের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এই ভ্যারিয়েন্টের কারণেই।

Updated By: Mar 25, 2022, 07:39 AM IST
Omicron BA.2: মার্কিন মুলুকে বাড়ছে ওমিক্রন, কোভিড বিধি উঠতেই দাপট বৃদ্ধি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড কেসের ৩৫ শতাংশের জন্য দায়ী ওমিক্রনের প্রভাবশালী BA.2 প্রজাতি। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে সংক্রমণের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এই ভ্যারিয়েন্টের কারণেই। এএফপি জানিয়েছেআমেরিকায় বর্তমানে প্রতিদিন গড়ে ২৮,৬০০ কেস নথিভুক্ত হচ্ছে, তবে জানুয়ারিতে হওয়া গড়ে ৮০০০০০ এরও বেশি দৈনিক সংক্রমণের চেয়ে অনেক নিচে।

রিপোর্ট বলছে, কোভিড -19 মৃত্যু প্রতিদিন প্রায় ৯০০-দোরগোড়ায়।  প্রায় এক মাসের মধ্যে এই ভাইরাস থেকে মোট এক মিলিয়ন মৃত্যু হতে পারে। তবে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) পরিচালক রোচেল ওয়ালেনস্কি নতুন ঢেউয়ের প্রাথমিক লক্ষণ সম্পর্কে সতর্ক করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, "আমরা নিউ ইয়র্ক স্টেট এবং নিউ ইয়র্ক সিটির রিপোর্টে ছোট হলেও কোভিড -19 কেস বৃদ্ধি দেখেছি  এবং নিউ ইংল্যান্ডে কোভিড -19 আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে কিছু বৃদ্ধি দেখা গিয়েছে, বিশেষ করে যেখানে BA.2 রূপটি পৌঁছেছে সেখানে ৫০ শতাংশের উপরে আক্রান্ত বৃদ্ধি পেয়েছে।''

BA.2 প্রজাতি ওমিক্রনের চেয়ে আরও গুরুতর রোগ সৃষ্টি করতে পারে। এর ইমিউন সুরক্ষা এড়ানোর সম্ভাবনাও বেশি নয় -- তবে এটি আরও সংক্রমণযোগ্য। যদিও কেউ কেউ খুব দ্রুত বিধিনিষেধ শিথিল করার জন্য সরকারকে দোষারোপ করেছেন, তবে মহামারী বিশেষজ্ঞরাও ওমিক্রন প্রজাতির BA.2 উপ-প্রজাতির দিকে আঙুল তুলেছেন যা অনেক দেশে প্রভাবশালী হয়ে উঠেছে।

কখনও কখনও এটাকে "স্টিলথ ওমিক্রন" বলা হয় কারণ এটি শনাক্ত করা আরও কঠিন। BA.2 এর পূর্বসূরি BA.1 এর তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি সংক্রামক বলে অনুমান করা হয়। লরেন্স ইয়ং, ব্রিটেনের ইউনিভার্সিটি অফ ওয়ারউইকের একজন ভাইরোলজিস্ট বলেছেন, ইউরোপে ক্রমবর্ধমান কেস তিনটি কারণের জন্য -- "এটা পারফেক্ট স্ট্রোম", বিধিনিষেধ তুলে নেওয়া, টিকা দেওয়ার পরে অনাক্রম্যতা হ্রাস এবং BA.2। 

আরও পড়ুন, 'Perfect storm': বিশ্বজুড়েই ছড়িয়ে পড়ছে ওমিক্রন, ক্রমেই কি শক্তিশালী হয়ে উঠছে ভাইরাসটি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.