Olena Zelenska: ইউক্রেন-রাশিয়া সংঘাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা এই মহিলার; চেনেন এই সুন্দরীকে?

ভলোদিমির ও ওলেনা ছোটবেলা থেকেই পরস্পরকে চিনতেন। মাত্র কয়েক সপ্তাহের ছোট-বড় তাঁরা।

Updated By: Mar 3, 2022, 12:59 PM IST
 Olena Zelenska: ইউক্রেন-রাশিয়া সংঘাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা এই মহিলার; চেনেন এই সুন্দরীকে?

নিজস্ব প্রতিবেদন: রুশ আক্রমণের সামনে রুখে দাঁড়িয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁকে দেশ ছাড়ার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দারুণ উত্তর দিয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। বলেছিলেন-- 'লড়াই এখন দোরগোড়ায়! আমি পালাতে চাই না! আমাকে বরং ট্যাঙ্ক-ধ্বংসকারী অস্ত্র দিন!'

রাশিয়ার আক্রমণে বিধ্বস্ত ইউক্রেন। বিপর্যস্ত সাধারণ মানুষ, নারী ও শিশুরা। গুরুত্বপূর্ণ শহর ও রাজধানী দখলের পথে রুশ বাহিনী। এই পরিস্থিতিতে মাটি আঁকড়ে পড়ে রয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তিনি একা নন। পাশে রয়েছেন তাঁর স্ত্রী ওলেনাও। ওলেনা জেলেনস্কা।

ভলোদিমির ও ওলেনা ছোটবেলা থেকেই পরস্পরকে চিনতেন। মাত্র কয়েক সপ্তাহের ছোট-বড় তাঁরা। স্কুলে পড়ার সময় থেকেই বন্ধুত্ব তাঁদের। পরে বিশ্ববিদ্যালয়ের সময় থেকে প্রেম শুরু দু'জনের। ২০০৩ সালে ওলেনার সঙ্গে বিয়ে জেলেনস্কির। পরে তাঁরা কিয়েভে চলে যান। তার পরে দু'জনের একসঙ্গে অনেকটা পথ চলা। বিবাহ। দুই সন্তান রয়েছে তাঁদের। আর তাঁদের দীর্ঘ ব্যক্তিগত সম্পর্কের প্রেক্ষিতেই নানা রাজনৈতিক উত্থান-পতন দেখা গিয়েছে। সেই রাজনৈতিক ঘটনার চূড়ান্ত হল ইউক্রেন-রাশিয়া সংঘাত।

আর সেই সংঘাতের সময়েই দেশবাসীকে দেশের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা দারুণ ভাবে উদ্বোধিত করলেন। তিনি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দেশবাসীকে বার্তা দিয়েছেন। সাহস জুগিয়েছেন নিজের দেশের 'যোদ্ধা'‌দের। সেখানে তিনি পোস্ট করলেন একটি ছবি; যা দেখে অনেকেরই চোখে নাকি জল এসে গিয়েছে। তাঁর বার্তায় ওলেনা ইউক্রেনবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। ধন্যবাদ জানিয়েছেন পরস্পরের পাশে দাঁড়ানোর জন্য।

ওলেনা পেশায় আইনজীবী। বিভিন্ন মানবাধিকার বিষয় নিয়েও তিনি আন্দোলন গড়ে তোলেন। এমনকী কাজ করেন ইউক্রেনের কূটনীতির বিষয়েও।

আরও পড়ুন: Russia-Ukraine War: Ukraine-এর নতুন রাষ্ট্রপতি Viktor Yanukovych! রিপোর্ট প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য বিশ্বজুড়ে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.