ঘনিয়ে আসছে বিদায়বেলা, তলানিতে ঠেকছে ওবামার জনপ্রিয়তা

প্রেসিডেন্ট ডেমোক্র্যাট। কিন্তু মার্কিন কংগ্রেসের দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা। মিড টার্ম ভোটের ফলে এমনই উলটপুরাণ মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশেষজ্ঞদের মত, এই পালাবদলে বেশ অস্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট। যদিও সেনেটে বিল পাসের ক্ষেত্রে একে অপরকে সহযোগিতার আশ্বাস দিয়েছে দুপক্ষই।

Updated By: Nov 6, 2014, 04:54 PM IST
ঘনিয়ে আসছে বিদায়বেলা, তলানিতে ঠেকছে ওবামার জনপ্রিয়তা

ব্যুরো: প্রেসিডেন্ট ডেমোক্র্যাট। কিন্তু মার্কিন কংগ্রেসের দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা। মিড টার্ম ভোটের ফলে এমনই উলটপুরাণ মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশেষজ্ঞদের মত, এই পালাবদলে বেশ অস্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট। যদিও সেনেটে বিল পাসের ক্ষেত্রে একে অপরকে সহযোগিতার আশ্বাস দিয়েছে দুপক্ষই।

মার্কিনিদের রায়ে মিড টার্ম ভোটে আরও পিছিয়ে পড়ল প্রেসিডেন্ট ওবামার ডেমোক্র্যাট পার্টি। মার্কিন কংগ্রেসের দুই কক্ষ, সেনেট এবং হাউস অফ রিপ্রেজেন্টেটিভে  সংখ্যাগরিষ্ঠতা এখন রিপাবলিকানদের দখলে।

প্রেসিডেন্ট পদে এখনও দু-বছর কার্যকাল বাকি বারাক ওবামার। মার্কিন কংগ্রেসের রাশ এখন পুরোপুরি বিরোধীদের হাতে। এই অবস্থায় কতটা সহজ হবে বিল পাস বা অন্যান্য প্রশাসনিক কাজ?

বিশেষজ্ঞরা বলছেন, কাজটা বেশ কঠিন। প্রভাব পড়তে পারে বিদেশ নীতি, হেলথ কেয়ার, সামরিক নীতি সহ গুরুত্বপূর্ণ বিষয়েও।

যদিও দুপক্ষেরই বক্তব্য, কাজ হবে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে।

শুক্রবার হোয়াইট হাউসে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান নেতাদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন প্রেসিডেন্ট ওবামা। সেখানেই মার্কিন কংগ্রেসের ভবিষ্যত কর্মপন্থা নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা।

 

.