প্রচারযুদ্ধে সরগরম আমেরিকা

প্রকাশ্য বিতর্কসভায় প্রতিদ্বন্দ্বীর কাছে ধাক্কা খাওয়ার পর ফের লস এঞ্জেলসে ভোটারদের মুখোমুখি হলেন বারাক ওবামা। ডেনভারে মিট রমনির কাছে নাস্তানাবুদ হওয়ার কথা স্বীকার করে নিয়েই রিপাবলিকান চ্যালেঞ্জারের আর্থিক নীতির সমালোচনায় সরব হলেন তিনি। অন্যদিকে, ফ্লোরিডায় নিজের প্রচারে কর্মসংস্থান, স্বাস্থ্য বিমার প্রসঙ্গ তুলে ওবামার বিরুদ্ধে তোপ দাগলেন রমনি।

Updated By: Oct 9, 2012, 09:36 AM IST

প্রকাশ্য বিতর্কসভায় প্রতিদ্বন্দ্বীর কাছে ধাক্কা খাওয়ার পর ফের লস এঞ্জেলসে ভোটারদের মুখোমুখি হলেন বারাক ওবামা। ডেনভারে মিট রমনির কাছে নাস্তানাবুদ হওয়ার কথা স্বীকার করে নিয়েই রিপাবলিকান চ্যালেঞ্জারের আর্থিক নীতির সমালোচনায় সরব হলেন তিনি। অন্যদিকে, ফ্লোরিডায় নিজের প্রচারে কর্মসংস্থান, স্বাস্থ্য বিমার প্রসঙ্গ তুলে ওবামার বিরুদ্ধে তোপ দাগলেন রমনি।     
লস এঞ্জেলসে বারাক ওবামার প্রচারে দর্শকদের জন্য ঢালাও বিনোদনের ব্যবস্থা করেছিলেন ডেমোক্র্যাটরা। ওবামার বক্তব্যের আগে ছিল কেটি পেরি, স্টিভ ওয়ান্ডারের মতো জনপ্রিয় দুই গায়ক-গায়িকার সঙ্গীতানুষ্ঠান। পরে, নিজের বক্তব্যে খানিকটা হালকা চালে মার্কিন প্রেসিডেন্ট বললেন, এই দুই রকস্টার যে ভাবে রোজ নিজেদের নিখুঁতভাবে উপস্থাপিত করেন, তা তাঁর পক্ষে সম্ভব নয়। একইসঙ্গে, প্রতিদ্বন্দ্বী মিট রমনির ব্যয়সঙ্কোচ সংক্রান্ত পরিকল্পনারও সমালোচনা করেন ওবামা।
ওবামা যখন লস এঞ্জেলসে তখন ফ্লোরিডায় পাল্টা প্রচারে ব্যস্ত তাঁর প্রতিদ্বন্দ্বী। ডেনভারে টেলিভিশন বিতর্কের পর আত্মবিশ্বাসী রমনি, সরব হলেন ওবামার স্বাস্থ্য বিমা প্রকল্পের সমালোচনায়।
গত বুধবার প্রকাশ্য বিতর্কে রমনির কাছে হালে পানি পাননি ওবামা। যদিও, ঠিক তার পরেই প্রকাশিত সরকারি পরিসংখ্যানে বেকারত্ব হ্রাসের তথ্য তাঁকে কিছুটা হলেও অক্সিজেন জুগিয়েছে। এই অবস্থায় পরের বিতর্কের জন্য দুই প্রেসিডেন্ট পদ প্রার্থীই ঘুঁটি সাজাচ্ছেন। আর তার আগে বিভিন্ন নির্বাচনী জনসভায় সেরে নিচ্ছেন মহড়া।

.