টেমস পাড়ের পুজোয় মেতে উঠেছেন প্রবাসী বাঙালিরা

রানির দেশে পুজোর আলাদাই আভিজাত্য। দুর্গাপুজোকে সাধারণত উইকএন্ডের উপাচার হিসেবেই জানেন পশ্চিমী বিশ্বের মানুষ। কিন্তু, লন্ডনে তা হয় না। টেমসের পাড়ে পুজো হয় বাঙালি রীতিনীত অক্ষরে অক্ষরে মেনেই। আর সেই পুজোতে ভিড়ও হয় তেমনই। শুধু সেদেশে বসবাসকারী বাঙালিরাই নন, ভিড় জমান ইংল্যান্ডের নেটিভরাও। চুটিয়ে মজা করা, আর সঙ্গে বাঙালি ভুড়িভোজের আয়োজনও থাকে।

Updated By: Oct 10, 2016, 05:35 PM IST
টেমস পাড়ের পুজোয় মেতে উঠেছেন প্রবাসী বাঙালিরা
ফাইল ছবি

ওয়েব ডেস্ক : রানির দেশে পুজোর আলাদাই আভিজাত্য। দুর্গাপুজোকে সাধারণত উইকএন্ডের উপাচার হিসেবেই জানেন পশ্চিমী বিশ্বের মানুষ। কিন্তু, লন্ডনে তা হয় না। টেমসের পাড়ে পুজো হয় বাঙালি রীতিনীত অক্ষরে অক্ষরে মেনেই। আর সেই পুজোতে ভিড়ও হয় তেমনই। শুধু সেদেশে বসবাসকারী বাঙালিরাই নন, ভিড় জমান ইংল্যান্ডের নেটিভরাও। চুটিয়ে মজা করা, আর সঙ্গে বাঙালি ভুড়িভোজের আয়োজনও থাকে।

আরও পড়ুন- ভবানীপুরের মল্লিক বাড়ির পুজো

ষষ্ঠী থেকে দশমী। বোধন থেকে সিঁদুর খেলা। দুর্গাপুজোর প্রতিটি উপাচার এখানে পালন করা হয়। লন্ডনের সবচেয়ে জনপ্রিয় পুজোগুলি হল এলি-এর শারদ উত্‍সব এবং Mid lands-এর বেঙ্গলি অ্যাসোসিয়েশনের পুজো। এখানে প্রতিমা নিরঞ্জন হয় না। দূষণের আশঙ্কায় প্রশাসন সেই অনুমতি দেয় না। প্রতিমা সংরক্ষিত হয়, পরের বছরের জন্য।

.