সন্তানদের সঙ্গে দেখা করলেন ভট্টাচার্য দম্পতি

অবশেষে দীর্ঘ ৩ মাস পর সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন নরওয়ের ভট্টাচার্য দম্পতি। শুক্রবার ২ ঘণ্টার জন্য সন্তানদের সঙ্গে দেখা করেন অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্য।

Updated By: Feb 17, 2012, 01:13 PM IST

অবশেষে দীর্ঘ ৩ মাস পর সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন নরওয়ের ভট্টাচার্য দম্পতি। শুক্রবার ২ ঘণ্টার জন্য সন্তানদের সঙ্গে দেখা করেন অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্য। নরওয়ের চাইল্ড কেয়ার এজেন্সি-র শর্ত ছিল, ভট্টাচার্য দম্পতির ২ সন্তান অভিজ্ঞান ও ঐশ্বর্য যতদিন দিন না সাবালক হচ্ছে, ততদিন পর্যন্ত ৩ মাস অন্তর একবার করে দেখা করতে পারবেন তাদের বাবা-মা। সেই মতো এদিন সন্তানদের সঙ্গে দেখা করার সুযোগ পান ভট্টাচার্য দম্পতি।
সন্তানদের সঙ্গে সাক্ষাতের সময়, একটি জানলা দিয়ে এজেন্সির কর্তৃপক্ষ তীক্ষ্ণ নজর রাখছিল বলে জানান অনুরূপ ভট্টাচার্য। এর আগে ওই চাইল্ড কেয়ার এজেন্সি জানায়, ২ সন্তানকে তাদের কাকা অরুণাভাস ভট্টাচার্যের হাতে তুলে দেওয়া হবে। সূত্রে খবর, চলতি মাসের শেষে কিংবা মার্চের প্রথম দিকেই অভিজ্ঞান ও ঐশ্বর্যকে তাদের কাকার হাতে তুলে দেওয়া হবে। নরওয়ে সরকার জানায়, অভিজ্ঞান ও ঐশ্বর্যর ঠিক মতো প্রতিপালন করা হবে বলে আদালতে মুচলেকা দিতে হবে কাকা অরুণাভাস ভট্টাচার্যকে। সেই মুচলেকায় স্বাক্ষর করতে হবে ২ শিশুর বাবা-মাকে। নরওয়ে সরকারের সিদ্ধান্ত জানার পর ইতিমধ্যেই ওসলো পৌঁছেছেন অরুণাভাস ভট্টাচার্য। মুচলেকায় অনুমোদন থাকতে হবে ভারত সরকার ও নরওয়ে সরকারের।
কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ ভট্টাচার্য দম্পত্তির সন্তানদের দ্রুত ফিরিয়ে দেওয়ার ব্যাপারে জোর সওয়াল করে নরওয়ে সরকারকে বলেছিলেন, ``নিজের দেশের সংস্কৃতি ও ভাষার সঙ্গে তারা স্বাচ্ছন্দ বোধ করবে। তাই ভট্টাচার্য দম্পতির সন্তানদের ভারতে ফেরাতেই হবে।``
গত বছর মে মাসে নরওয়েতে কর্মরত বাঙালি দম্পতি অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যের ৩ বছরের ছেলে অভিজ্ঞান ও এক বছরের মেয়ে ঐশ্বর্যকে কার্যত আটক করে নরওয়ের একটি চাইল্ড কেয়ার এজেন্সি। আটক করার কারণ হিসেবে ওই এজেন্সি জানায়, নিজেদের সন্তানকে ঠিক ভাবে প্রতিপালন করছেন না তাদের বাবা-মা।  

.