North Korea: এক সপ্তাহে ঘন ঘন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার! কেন নতুন করে উত্তপ্ত হচ্ছে এই এলাকা...

North Korea: মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের এই অঞ্চলে সফরের পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান এক যৌথ নৌ মহড়া করে।

Updated By: Oct 1, 2022, 01:29 PM IST
North Korea: এক সপ্তাহে ঘন ঘন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার! কেন নতুন করে উত্তপ্ত হচ্ছে এই এলাকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিকে দিকে যুদ্ধের দামামা? উত্তর কোরিয়া আবারও উত্তপ্ত। আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, আজ, শনিবার উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে দুটি ছোট পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এক সপ্তাহের মধ্যে এই নিয়ে চতুর্থবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং। তাদের এমন পদক্ষেপ কোরীয় উপদ্বীপের চারপাশে উত্তেজনা বাড়াচ্ছে বলেই দাবি দক্ষিণ কোরিয়ার। মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের এই অঞ্চল সফরের পরিপ্রেক্ষিতে শুক্রবার দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান যৌথ নৌ মহড়া করে। এরপরই উত্তর কোরিয়ার পক্ষ থেকে এমন পদক্ষেপ করা হল। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরে সুনান থেকে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

আরও পড়ুন: Afghanistan: কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণ, মৃত্যু শতাধিক পড়ুয়ার

জাপানের কোস্টগার্ড বলছে, পরীক্ষামূলকভাবে অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। জাপানের প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো বলেন, ক্ষেপণাস্ত্র দুটির একটি ৪০০ কিলোমিটার আরেকটি ৩৫০ কিলোমিটার দূর পর্যন্ত গিয়েছিল এবং সর্বোচ্চ ৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

টোকিওর পক্ষ থেকে খুব স্বাভাবিক ভাবেই কূটনৈতিকভাবে এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে। ইনো বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলি সম্ভবত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এড়াতে পরিকল্পিতভাবে একটি অনিয়মিত গতিপথ ছোড়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দোপ্যাসিফিক কমান্ড বলেছে, তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টা জানে। কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের আগে এবং পরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ বছর তারা রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র সংক্রান্ত পরীক্ষা চালাচ্ছে। মনে রাখা দরকার যে, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার উপর রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমীকরণে বিভিন্ন দেশ নিজেদের মতো করে লগ্ন হয়ে আছে এবং তৈরি করছে ঠান্ডা লড়াইয়ের আবহ। আর তারই মাঝে দুই কোরিয়ার মধ্যে কেন এ চঞ্চলতা? আপাতত সেই প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করছে সংশ্লিষ্ট মহল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.