শান্তির বার্তায় দুই কোরিয়াকে বাঁধলেন কিম-মুন

এ দিনের বৈঠকে দু’দেশের মৈত্রী  স্থাপনে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন কিম এবং মুন। উত্তর কোরিয়ার কায়েজং শিল্পাঞ্চলে একটি বিশেষ দফতর খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Updated By: Apr 27, 2018, 07:42 PM IST
শান্তির বার্তায় দুই কোরিয়াকে বাঁধলেন কিম-মুন
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: ‘এক স্বপ্ন, এক কোরিয়া’ এই ভাবনায় প্রতিশ্রুতিবদ্ধ হলেন দুই কোরিয়ার রাষ্ট্রপ্রধান। শুক্রবার পানমুনজমের অসমারিক জোনে পৌঁছিয়ে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন বলেন, “আজ থেকে নতুন ইতিহাসের সূচনা হল।” ৬৮ বছর পর দুই কোরিয়ার সম্পর্কের বরফ একেবারে গলিয়ে শান্তির পথে এগিয়ে চলার আশা দেখালেন কিম।

আরও পড়ুন- আদালতের রায়ে খোয়া গেল খোয়াজা আসিফের সাংসদ পদ

এ দিন কিম শুধুই আশার বাণীই শোনালেন না, প্রতিশ্রুতি দিয়েছেন, যে পথ ধরে শুক্রবার হাঁটলেন তিনি, সেই পথে দুই দেশের নাগরিক যেন হাঁটেন। কোরিয় উপদ্বীপে যুদ্ধের আশঙ্কা উড়িয়ে শান্তি এবং উন্নয়নের বার্তা দিলেন কিম।

আরও পড়ুন- ‘শান্তির যুগ শুরু হল’, মুনের সঙ্গে সাক্ষাতে বললেন কিম

এ দিনের বৈঠকে দু’দেশের মৈত্রী  স্থাপনে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন কিম এবং মুন। উত্তর কোরিয়ার কায়েজং শিল্পাঞ্চলে একটি বিশেষ দফতর খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখান থেকেই যৌথ উদ্যোগে দু’দেশের বাণিজ্য পরিচালনা করা হবে বলে  জানা গিয়েছে। আরও বেশি আদানপ্রদান এবং যোগাযোগ স্থাপনে জোর দিয়েছে এই প্রতিবেশী দুই দেশ।  শীতকালীন অলিম্পিক্সের মতো এশিয়ান গেমসে অংশগ্রহণ করার প্রতিশ্রুতি দিয়েছেন কিম।

আরও পড়ুন- ড্রাগনের দেশে ‘ভারতীয় সংস্কৃতি’ তুলে ধরলেন মোদী

দক্ষিণ কোরিয়া এক বিবৃতি দিয়ে জানিয়েছে, চলতি বছরেই উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন মুন জায়ে ইন।

.