বাংলাদেশে নিজামির বিরুদ্ধে রায়দান আজ

জামাতে ইসলামি নেতা মতিউর রহমান নিজামির বিরুদ্ধে মানবতা বিরোধী মামলার রায়দান আজ। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ এবং বুদ্ধিজীবী হত্যার মতো ষোলটি অভিযোগ রয়েছে নিজামির বিরুদ্ধে। আন্তর্জাতিক ট্রাইবুনালের প্রসিকিউটর নিজামির ফাঁসির দাবি জানিয়েছে।

Updated By: Oct 29, 2014, 10:37 AM IST
বাংলাদেশে নিজামির বিরুদ্ধে রায়দান আজ

ঢাকা: জামাতে ইসলামি নেতা মতিউর রহমান নিজামির বিরুদ্ধে মানবতা বিরোধী মামলার রায়দান আজ। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ এবং বুদ্ধিজীবী হত্যার মতো ষোলটি অভিযোগ রয়েছে নিজামির বিরুদ্ধে। আন্তর্জাতিক ট্রাইবুনালের প্রসিকিউটর নিজামির ফাঁসির দাবি জানিয়েছে।

২০১০ সালে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় মোতিউর রহমান নিজামিকে। পরে দোসরা অগাস্ট মানবাতা বিরোধী অপরাধে গ্রেফতার দেখানো হয় তাঁকে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে অভিযোগ দায়ের করা হয় দুহাজার এগারোর এগারোই ডিসেম্বর। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাবনা সহ দেশের বিভিন্ন স্থানে হত্যা, নির্যাতন, আগুন লাগানোর মতো ঘটনায় মোট ষোলটি অভিযোগ আনা হয় নিজামির বিরুদ্ধে।  বলা হয়, সবকটিতেই প্রত্যক্ষভাবে নেতৃত্ব দিয়েছিলেন নিজামি। আন্তর্জাতিক ট্রাইবুনালে অভিযোগ দায়েরর পর নিজামির বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন ছাব্বিশজন। ষোলটির মধ্যে পনেরোটি অভিয়োগই প্রমাণিত হয়েছে বলে দাবি ট্রাইবুনালের।

নিজামির পক্ষে সাক্ষ্য দিয়েছেন তাঁর দুই ছেলে সহ মোট চারজন। নিজামির আইনজীবীর দাবি, কোনও অভিযোগই প্রমাণ করা যায়নি। এর আগে নিজামির অসুস্থতা এবং আরও কয়েকটি কারণে এর আগে তিনবার স্থগিত হয়ে যায় রায়দান। রায়কে ঘিরে পর্যাপ্ত নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে বলে জানিয়েছেন ট্রাইবুনালের রেজিস্ট্রার।

 

.