বিলের বার্থডেতে অজানা গেটস

Updated By: Oct 28, 2014, 07:33 PM IST
বিলের বার্থডেতে অজানা গেটস
photo: facebook

আজ বিল গেটসের জন্মদিন। ১৯৫৫ সালের ২৮ অক্টোবর জন্মগ্রহণ করেন মাইক্রোসফটের টেকনোলজি অ্যাডভাইসর, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার এবং কাসকেড ইনভেস্টমেন্ট ও চেয়ারম্যান অফ কোরবিসের সিইও বিল গেটস। তাঁর পুরো নাম উইলিয়াম হেনরি গেটস থ্রি। আজ ৫৯ পূর্ণ করলেন গেটস। তাঁর জন্মদিনে জেনে নিন গেটসের অজানা পাঁচ-

টিক-ট্যাক-টো

বিল গেটস ১৩ বছর বয়সে লেকসাইড স্কুলে ভর্তি হন। এক বিশেষ স্কুল এই লেকসাইড স্কুল। সেখানেই প্রথম কম্পিউটার প্রোগ্রাম টিক ট্যাক টো তৈরি করেন বিল। অঙ্ক ক্লাস ফাঁকি দিয়ে কম্পিউটার গেম বানাতেন তিনি।

অ্যাড

মাইক্রোসফটের প্রচারের জন্য ২০০৭ সালে একটানা অনেকগুলো বিজ্ঞাপন করেন বিল গেটস। প্রথম ৯০ সেকেন্ডের অ্যাডে ছিলেন জেরি সেনফিল্ড। দু'জন অপরিচিত মানুষ কথা বলছিলেন সেই অ্যাডে। জুতোর দোকানের সামনে সেই দু'জন মানুষের কথোপকথন পৃথিবীর অন্যতম ক্রিয়েটিভ অ্যাডের তালিকায় স্থান পেয়েছে। পরে বিল গেটস জানিয়েছিলেন এই অ্যাড বানাতে তিনি যথেষ্ট বিরক্ত হয়েছিলেন।

আইবিএম বিল গেটসকে একজন সহকারী ভেবেছিলেন

১৯৮০ সালের জুলাই মাসে আইবিএম পার্সোনাল কম্পিউটারে ব্যবহারের জন্য একটি সফটওয়্যার খুঁজছিল। তাদের নতুন আইবিএম পিসির সফটওয়্যারের জন্য মাইক্রোসফটের কাছে আবেদন জানিয়েছিল। আইবিএম চেয়েছিল BASIC ইন্টারপ্রেটার লিখুর মাইক্রোসফট। বিল গেটসের সঙ্গে প্রথম সাক্ষাতে তাঁকে অ্যাসিসট্যান্ট ভেবে কফি পরিবেশন করতে বলেন আইবিএমের এক আধিকারিক।

ডিজিটালি এনহন্সড হাউজ

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের মেদিনায় বিল গেটসের বাড়ির ডিজাইন ও প্রযুক্তি অন্যতম আলোচনার বিষয়। সিটিজেন কেনে জানাডু ২.০-র এস্টেট অনুযায়ী এই বাড়ির ডাক নামও তাই। টানা ৭ বছর ধরে গড়ে তোলা বাড়ির মূল্য ৬৩.২ মিলিয়ন মার্কিন ডলার। সুইমিং পুলে আন্ডারওয়াটার মিউজিক ওয়াটার সিস্টেম সহ অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে বাড়িতে। অতিথিরা নিজেদের শরীরে পিন পরে তাপমাত্রা, শব্দ ও আলো নিয়ন্ত্রণ করতে পারেন।

বিলিয়নিয়র

১৯৮৬ সালে মাইক্রোসফট আসায় বিল গেটস মিলিওনিয়র হন। ১৯৮৭ সালে ফোর্বস ম্যাগাজিনের নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০০ জন ধনী মানুষের তালিকার স্থান পান বিলিয়নিয়র বিল গেটস। ১৯৯৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বিশ্বের ধনীতম মানুষ ছিলেন বিল গেটস। ২০০৮ সালে তৃতীয় স্থানে ছিলেন তিনি। ২০১১ সালে ধনীতম মার্কিনি ও বিশ্বের নিরিখে দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। ২০১৩ সালে তাঁকে সবথেকে বেশি রোজগেরে বিলিয়নিয়র নির্বাচিত করেন ব্লুমবার্গ বিলিয়নিয়র ইনডেক্স।

 

.