নববর্ষের দৌড়

দৌড়ের মধ্যে দিয়ে বর্ষবরণ বার্লিনে। বর্ষ শেষের রাতভর হুল্লোড় আর উদ্দামতার হ্যাংওভার কাটিয়ে, বৃহস্পতিবার ব্র্যান্ডেনবুর্গ গেট থেকে শুরু হয়ে সেখানেই আবার শেষ হল দৌড়। অংশ নিলেন কয়েক হাজার মানুষ। উদ্দেশ্য, বার্লিনবাসীকে অলিম্পিক সম্পর্কে আরও সচেতন করা।

Updated By: Jan 2, 2015, 10:29 AM IST
নববর্ষের দৌড়

জার্মানি: দৌড়ের মধ্যে দিয়ে বর্ষবরণ বার্লিনে। বর্ষ শেষের রাতভর হুল্লোড় আর উদ্দামতার হ্যাংওভার কাটিয়ে, বৃহস্পতিবার ব্র্যান্ডেনবুর্গ গেট থেকে শুরু হয়ে সেখানেই আবার শেষ হল দৌড়। অংশ নিলেন কয়েক হাজার মানুষ। উদ্দেশ্য, বার্লিনবাসীকে অলিম্পিক সম্পর্কে আরও সচেতন করা।

বর্ষবরণের রাত মানেই পার্টি। আর পার্টি মানেই লাগামহীন উচ্ছ্বাস, বাঁধভাঙা আনন্দ। থার্টিফার্স্ট নাইটের হ্যাংওভার কাটাতে এক অভিনব উপায় বের করেছে বার্লিনের একটি ক্লাব। তারা প্রতিবছর নিউ ইয়ারে বিশেষ দৌড়ের আয়োজন করে। এবছরও তার ব্যতিক্রম হয়নি। সিলভেস্টার নাইটে রাতভর হুল্লোড়ের রেশ কাটাতেই এই উদ্যোগ বলে দাবি আয়োজকদের। যার অন্যতম সমর্থক জার্মানির বিখ্যাত অস্কার জয়ী চিত্র পরিচালক ভোলকার স্কলেনডর্ফ।

আমি প্রায় প্রতি বছর এই দৌড়ে অংশ নিয়ে থাকি। আর এবছর তো আমাদের আরও বেশি করে দৌড়তে হবে। কারণ এবছর আমরা পরবর্তী অলিম্পিক গেমসের অন্যতম দাবিদার, বলেন এক

ঐতিহাসিক ব্র্যান্ডেনবুর্গ গেট থেকে শুরু হয় দৌড়। তারপর বিভিন্ন রাস্তা ধরে বার্লিন ক্যাথিড্র্যাল হয়ে ফের সেখানেই শেষ হয় দৌড়। সকলেই ছোটেন নিজের তালে, নিজের ছন্দে, নিজস্ব সাজে। কেউ প্র্যাম গাড়িতে নিজের কোলের শিশুকে নিয়ে দৌড়ন তো কেউ আবার প্রিয় পোশ্যকে সঙ্গে নিয়ে ছোটেন। ছোটারও কোনও নির্দিষ্ট বয়স নেই। আট থেকে আশি। দৌড়ে সামিল সবাই। চার কিলোমিটার পথ পেরোতে সব থেকে কম সময় লেগেছে আধ ঘণ্টা। দৌড়ে অংশ নেওয়ার জন্য কোনও রেজিস্ট্রেশান ফি লাগে না। তবে সেচ্ছায় কেউ অর্থ সাহায্য করতে চাইলে, তা গ্রহণ করা হয়।

 

.