পৃথিবীর আশেপাশে নাসার মানুষবাহী মঙ্গলযান ওরিয়নের টেস্ট ফ্লাইট সফল

মঙ্গলের বুকে নাসার মানুষ পাঠানোর মহাকাশযান ওরিয়নের সফল টেস্ট ড্রাইভ হয়ে গেল। ডেল্টা ফোর রকেট থেকে ফেটে ওরিয়ন বেড়িয়ে এল। প্যারাসুটে করে সফলভাবে প্রশান্ত মহাসাগরের উপর থাকা একটি জাহাজে অবতরণ করল ওরিয়ন।

Updated By: Dec 6, 2014, 05:16 PM IST
পৃথিবীর আশেপাশে নাসার মানুষবাহী মঙ্গলযান ওরিয়নের   টেস্ট ফ্লাইট সফল
This image taken from a NASA video, shows the Orion spacecraft and its the parachutes as it descends to the Pacific Ocean.

ওয়েব ডেস্ক: মঙ্গলের বুকে নাসার মানুষ পাঠানোর মহাকাশযান ওরিয়নের সফল টেস্ট ড্রাইভ হয়ে গেল। ডেল্টা ফোর রকেট থেকে ফেটে ওরিয়ন বেড়িয়ে এল। প্যারাসুটে করে সফলভাবে প্রশান্ত মহাসাগরের উপর থাকা একটি জাহাজে অবতরণ করল ওরিয়ন।

ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে ভোরবেলা ছাড়া হয় ডেল্টা ৪ রকেটটি। ৩ ঘণ্টা পর সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৬০৪ মাইল উপর পৌঁছায় রকেটটি গতি ছিল ঘণ্টায় ৩২,০০০ কিলোমিটার।

ঠাণ্ডা যুদ্ধে জিতলেও, মহাকাশ অভিযানে এখনও  অ্যাডভান্টেজ রাশিয়া। কারণ আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে নিয়মিত নভোচরদের পাঠানো ও ফিরিয়ে আনার কাজে এখনও একমাত্র  সফল রাশিয়ার মহাকাশযান সূয়জ।  এবার মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্য সামনে রেখে দৌড় শুরু করল আমেরিকা।

নতুন করে প্রতিযোগিতায় মহাকাশ অভিযানে কূটনৈতিক প্রতিযোগিতা তো রয়েছেই, মহাকাশেও রাশিয়ার সঙ্গে মার্কিনীদের প্রতিযোগিতা। দুহাজার এগারোর মার্কিন স্পেশ শাটেলটিকে ছুটি দেওয়ার পর ফের মহাকাশ যাত্রার প্রস্তুতি। এবার লক্ষ্য মঙ্গল। মহাকাশযান, ওরিয়ন। এই মহাকাশযানই মানুষকে পৌছে দিতে পারে মঙ্গলে।

প্রস্তুতিটা অনেক আগে থেকেই নিতে শুরু করেছিল নাসা। বৃহস্পতিবার তারই এক প্রকার মহড়া হয়ে গেল।

আকাশে উড়ল সব চেয়ে বড় মার্কিন রকেট ডেলটা ফোর। ডেল্টা ফোরের যাত্রায় কোনও যাত্রী ছিলেন না। ইঞ্জিনিয়ররা শুধুমাত্র দেখে বোঝার চেষ্টা করেছিলেন, কেমন হবে  ওরিয়নের যাত্রা, কোন বিপদ বা ঝুঁকি থেকে যাচ্ছে কিনা,  ইত্যাদি ইত্যাদি।

নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, সব কিছু ঠিক ঠাক চললে ২০১৪ সালের মধ্যে ৪ জন সওয়ারি আর ১ জন মহাকাশচারীকে নিয়ে আকাশে উড়বে ওরিয়ন। মঙ্গলে মানুষের পা রাখাটা সত্যিই সম্ভব হবে।

.