প্রধানমন্ত্রীর প্যারিস সফর আপাতত সফল, মোট ১৭টি ক্ষেত্রে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই

Updated By: Apr 11, 2015, 08:20 AM IST
প্রধানমন্ত্রীর প্যারিস সফর আপাতত সফল, মোট ১৭টি ক্ষেত্রে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই

 

ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রীর প্যারিস সফর আপাতত সফল। প্রতিরক্ষা, সন্ত্রাসদমন, পরিকাঠামো, পরমাণু চুল্লি নির্মাণ, স্মার্ট সিটি ও পর্যটন সহ মোট ১৭টি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করল ভারত। নরেন্দ্র মোদী এবং ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়। পাশাপাশি দিল্লিকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমানও দিতে রাজি হয়েছে প্যারিস।

ত্রিদেশীয় সফরের শুরুতেই প্রধানমন্ত্রীর গন্তব্য ছিল ফ্রান্স। বৃহস্পতিবার গভীর রাতে প্যারিসে পৌছন নরেন্দ্র মোদী। শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের সঙ্গে বৈঠক করেন তিনি। যৌথ সাংবাদিক সম্মেলনে দুদেশের  দীর্ঘ দিনের সুসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার কথা উল্লেখ করেন মোদী।

প্রধানমন্ত্রীর সফরকালে দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে মোট ১৭টি চুক্তি সই হয়। যার মধ্যেই রয়েছে মহারাষ্ট্রের জায়তাপুরে ফরাসি সংস্থা আরিভার ৬টি পরমাণু চুল্লি তৈরির কথা। এর ফলে প্রায় ১০ হাজার মেগাওয়াট বিদ্যুত উত্‍পন্ন হবে।  

এছাড়াও প্রধানমন্ত্রীর অনুরোধে ভারতকে ৩৬টি রাফায়েল জেট যুদ্ধবিমান দিচ্ছে ফ্রান্স। ভারতীয় পর্যটকদের জন্য ৪৮ ঘণ্টার মধ্যে ফরাসি ভিসা প্রদানের ব্যাপারেও কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের।  প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে এদেশে ২০০ কোটি ইউরো বিনিয়োগ করবে ফ্রান্স।

.