আলির সম্পত্তি নিয়ে তাঁর পরিবারের মধ্যে ঝামেলার শুরু!

প্রয়াত কিংবদন্তি  মহম্মদ আলির রেখে যাওয়া সম্পত্তির উত্তরাধিকার নিয়ে পরিবারের সদস্যদের মধ্যে আইনি লড়াই শুরু হতে পারে! আলির পরিবারের সদস্যদের মধ্যে বিষয়টি নিয়ে দ্বন্দ্বই হতে চলেছে। এর কারণ, প্রয়াত বক্সারের রেখে যাওয়া অর্থসম্পদের মূল্য প্রায় আট কোটি মার্কিন ডলার! আলি বিয়ে করেছিলেন চারবার। তাঁর মোট ছেলে-মেয়ের সংখ্যা নয়। আলির ঔরসজাত (তাঁর পালিত পুত্রও আছেন) একমাত্র ছেলে মহম্মদ আলি জুনিয়র তাঁর চতুর্থ মা লোনি আলির বিরুদ্ধে সম্প্রতি, তাঁর প্রতি বঞ্চনার অভিযোগ করেছেন।

Updated By: Jun 7, 2016, 02:56 PM IST
আলির সম্পত্তি নিয়ে তাঁর পরিবারের মধ্যে ঝামেলার শুরু!

ওয়েব ডেস্ক: প্রয়াত কিংবদন্তি  মহম্মদ আলির রেখে যাওয়া সম্পত্তির উত্তরাধিকার নিয়ে পরিবারের সদস্যদের মধ্যে আইনি লড়াই শুরু হতে পারে! আলির পরিবারের সদস্যদের মধ্যে বিষয়টি নিয়ে দ্বন্দ্বই হতে চলেছে। এর কারণ, প্রয়াত বক্সারের রেখে যাওয়া অর্থসম্পদের মূল্য প্রায় আট কোটি মার্কিন ডলার! আলি বিয়ে করেছিলেন চারবার। তাঁর মোট ছেলে-মেয়ের সংখ্যা নয়। আলির ঔরসজাত (তাঁর পালিত পুত্রও আছেন) একমাত্র ছেলে মহম্মদ আলি জুনিয়র তাঁর চতুর্থ মা লোনি আলির বিরুদ্ধে সম্প্রতি, তাঁর প্রতি বঞ্চনার অভিযোগ করেছেন।

আলি জুনিয়র (৪৪) এখন অভাবেই আছেন। তিনি থাকেন শিকাগোতে। আলির চতুর্থ স্ত্রী লোনির (৫৯) বিরুদ্ধে আলি জুনিয়রের বড় অভিযোগ, ছোটবেলায় এই মা তাঁকে বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করেছেন। জুনিয়র বলেছেন, তাঁর দুটি মেয়ে আছে। মাত্র দুই ঘরের একটি ফ্ল্যাটে  তারা বড় হচ্ছে। অর্থের অভাবে তিনি বিদ্যুৎ বিল দিতে পারেন না। খাওয়া-পরার জন্য দাতব্য প্রতিষ্ঠানের সহায়তাও নিতে হয়েছে তাঁকে!আলি জুনিয়রের মা মহম্মদ আলীর দ্বিতীয় স্ত্রী বেলিন্ডা বয়েড। ১৭ বছর বয়সে বেলিন্ডা ২৪ বছরের মুষ্টিযোদ্ধা আলিকে বিয়ে করেন। তবে টাকাপয়সার ভাগ নিয়ে ক্ষোভ যা-ই থাকুক, আলির অন্তিম সময়ে কিন্তু জুনিয়র তাঁর বোন, অন্য সৎবোন এবং আলির পালিত ছেলে আসাদ আমিন আলির (৩০) সঙ্গে হাসপাতালে একসঙ্গেই ছিলেন। আলি ও তাঁর চতুর্থ স্ত্রী আসাদকে দত্তক নিয়েছিলেন।

মহম্মদ আলি ২০০৬ সাল তাঁর সব ছবির ৮০ শতাংশ স্বত্ব পাঁচ কোটি ডলারে বিক্রি করে দেন। তাই এলভিস প্রিসলে বা মেরিলিন মনরোর ছবি নিয়ে যে দ্বন্দ্ব শুরু হয়েছিল, সে রকম হয়তো আলির ক্ষেত্রে হবে না। অ্যাডিডাসসহ মাত্র কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান এখন ‘দ্য গ্রেটেস্ট’-এর ছবি ব্যবহার করতে পারে। একটি ভিডিও গেম তৈরির কোম্পানিরও সে অধিকার রয়েছে।

.