ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনে ক্রমশ ফুরিয়ে আসছে অক্সিজেন

জার্মানে তৈরি এই সাবমেরিনটি সমুদ্রে একটা ড্রিল চালাচ্ছিল

Updated By: Apr 24, 2021, 05:23 PM IST
ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনে ক্রমশ  ফুরিয়ে আসছে অক্সিজেন

নিজস্ব প্রতিবেদন: ভারতে কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের সঙ্কট চরমে, এদিকে ইন্দোনেশিয়ার এক ডুবে যাওয়া সাবমেরিনেও আশঙ্কা করা হচ্ছে অক্সিজেন সঙ্কটের 

ইন্দোনেশিয়ার কেআরআই নানগালা-৪০২ (KRI Nanggala-402) নামের  সাবমেরিনটি  নিখোঁজ হয় দু'দিন আগ, এখন সাবমেরিনে অক্সিজেন ফুরিয়ে আসার আশঙ্কা করছে উদ্ধারকারী দল। বালি (Bali) দ্বীপের উত্তরে মহড়ার সময় ৫৩ জন নাবিক-সহ সাবমেরিনটি নিখোঁজ হয়। এখনও সাবমেরিনটি উদ্ধার না হওয়ায় নাবিকদের জীবিত উদ্ধারের আশা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে বলেই মনে করা হচ্ছে। সাগরের অনেক নীচে সাবমেরিনটি ডুবে গিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে সেটি বিধ্বস্ত হয়ে যেতেও পারে।

আরও পড়ুন: রাম, লক্ষ্মণ, রাবণ এবার সৌদি আরবেও!

ইন্দোনেশিয়ার অন্তত ছ'টি যুদ্ধজাহাজ (Six warships) একটি হেলিকপ্টার ও ৪০০ মানুষ সাবমেরিনটি অনুসন্ধান করে যাচ্ছে। এরই মধ্যে সাবমেরিনটিতে অক্সিজেনের মজুত ফুরিয়ে গিয়েছে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

কেআরআই নানগালা-৪০২ সাবমেরিনটির খোঁজে ইন্দোনেশিয়ার সহযোগিতায় এগিয়ে এসেছে বেশ কয়েকটি দেশ। সাবমেরিনটি হন্যে হয়ে খুঁজছে আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স ও জার্মানি (US, Australia, France,Germany and India) খুঁজছে মালয়েশিয়া ও সিঙ্গাপুরও (Singapore and Malaysia)। 

ইন্দোনেশিয়ার এক সামরিক মুখপাত্র বলেন, নিখোঁজ সাবমেরিনে থাকা নাবিকদের প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত টিকে থাকার মতো পর্যাপ্ত অক্সিজেন আছে। 

ইন্দোনেশিয়ার (Indonesia) পাঁচটি সাবমেরিন রয়েছে। সেগুলির একটি হচ্ছে কেআরআই নানগালা-৪০২। সত্তর দশকের দিকে এই সাবমেরিন তৈরি হয়। ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একজন মুখপাত্র বলেন, এই প্রথম ইন্দোনেশিয়ার কোনো সাবমেরিন নিখোঁজের ঘটনা ঘটল। 

সাবমেরিন নিখোঁজ হওয়ার ঘটনা এটিই প্রথম নয়; ২০১৭ সালে আর্জেন্টিনার সেনাবাহিনীর একটি সাবমেরিন (Argentine military submarine) ৪৪ জন নাবিক-সহ southern Atlantic-য়ে নিখোঁজ হয়েছিল। 

আরও পড়ুন: মহাকাশ থেকে দেখা যাচ্ছে ফ্লোরিডা, মাদাগাস্কারের ছবি!

.