ভোটাধিকারই হয়নি, তবু আমেরিকায় গভর্নরের দৌড়ে ১৭ বছরের নাবালক

Updated By: Aug 14, 2017, 05:13 PM IST
ভোটাধিকারই হয়নি, তবু আমেরিকায় গভর্নরের দৌড়ে ১৭ বছরের নাবালক

ওয়েব ডেস্ক: ভোটাধিকারই হয়নি এখনও, কিন্তু সেই কিশোরই এখন রাজ্যের গভর্নর হতে চাইছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের কানসাসের উইচিটা হাইস্কুলের ছাত্র জ্যাক বার্গারসনের বয়স এখন মাত্র ১৭ বছর। সেই জ্যাকই এখন চাইছে স্টেটের ডেমোক্র্যাট গভর্নর হয়ে রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে বড় রকমের রদবদল আনতে এবং চিকিত্সার জন্য মারিজুয়ানাকে বৈধ করতে। গোটা বিষয়টি নিয়ে আপাতত জল্পনার ঢেউ ইঠেছে মার্কিন মুলুকের ঘরোয়া রাজনীতিতে। আপনি হয়ত ভাবছেন, এটা তো এক বালকের আকাশ-কুসুম কল্পনা! এটাকে এত গুরুত্ব দেওয়ার কী আছে? আসলে প্রথমটায় কেউই সেভাবে গুরুত্ব দেয়নি। কিন্তু গোটা পর্বে গুরুত্ব যোগ করেছে কানন্সাস সিটির সেক্রেটরি অফ স্টেটস অফিসের নির্বাচনী ডিরেক্টর ব্রিয়ান কাস্কের মন্তব্য। কাস্ক জানিয়েছেন, "কানসাসের আইন অনুসারে গভর্নরের পদে কোনও যোগ্যতার কথা নির্দিষ্ট করা নেই"। এরপরই তিনি আরও বলেন যে, গভর্নর পদে নিয়োগের ক্ষেত্রে আইনের বইতে ন্যূন্যতম বয়স, অভিজ্ঞতা ইত্যাদি কিছুই নির্দিষ্টভাবে উল্লিখিত নেই। ফলে নেই কোনও আইনি বাধা।

এদিকে তার গভর্নর হওয়ার ইচ্ছা নিয়ে যখন তোলপাড় যুক্তরাষ্ট্রের জাতীয় রাজনীতি, তখন সাতেরোর কিশোর জ্যাক ছকে ফেলেছে তার 'টিমপ্যান'। তাঁর সেনাপতি অর্থাত্ লেফট্যান্যান্ট গভর্নর পদে সহপাঠী আলেকজান্ডার ক্লাইনকে বসাতে চাইছে জ্যাক। তবে ক্লাইনের ক্ষেত্রে অবশ্য বয়স নিয়ে কোনও বিতর্ক নেই। কারণ, নির্বাচন হতে হতে আলেকজান্ডার আঠারো বসন্ত পার করে ফেলবে। তবে জ্যাক বার্গারসনকে একেবারে আনাড়ি ভাবাটাও ঠিক হবে না। কান্সাসের প্রাক্তন কৃষি সচিব জোস ভ্যাটিউইচিটার, প্রাক্তন মেয়র কার্স ব্রিউয়ারের মতো প্রাজ্ঞ রাজনীতিকদের সঙ্গে স্বঘোষিত লড়াইয়ের ময়দানে নেমে পড়া জ্যাক এখন অভিজ্ঞদের মতোই বলছেন, "আমি মনে করি, কানসাসবাসীকে যদি কোনও মূলগত বিকল্প দেওয়া যায় যা সত্যিই ভিন্ন পথের দিকনির্দেশ করবে তাহলে আগামী নির্বাচনে তা ডেমোক্র্যাট দলের জন্য খুবই ভাল হবে"।

এদিকে, এম্পোরিয়া স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী মাইকেল স্মিথ গোটা বিষয়টিকে সদর্থকভাবেই দেখছেন। তাঁর কথায়, "যদি এই কিশোর নির্ভরযোগ্য হয় তাহলে তা খুবই ভাল...এই ধরনের চ্যালেঞ্জ সবসময়েই তরুণ প্রজন্মকে রাজনীতিতে যুক্ত করতে পারে...আমি একথা বলছি না যে ও জিতবেই, কিন্তু ও যদি ওর পরিকল্পনার কথা আরও কিছু যুবার সঙ্গে ভাগ করে নেয় ও তাদের সংযুক্ত করতে পারে তাহলে ব্যাপারটা দারুণ হবে"।

.