স্মৃতি থেকে হারাচ্ছে MH370

মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান পেতে মানুষের কাছে যত সহজ, নিজের `চেনা` গ্রহ থেকে MH370 সন্ধান পাওয়াটা ততটাই দুস্কর, তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন অস্ট্রেলিয়ান নৌসেনারা। রোবোটিক মিনি সাবমেরিন ব্লুফিন ২১ দক্ষিণ ভারতমহাসাগরের দুই তৃতীয়াংশ খোঁজা শেষ করেছে। কিন্তু মালয়েশিয়া বিমানের কোনও ধ্বংসাবশেষের চিহ্ণ পাওয়া যায়নি। কয়েকদিন আগে কিছু শব্দ সনাক্ত করেছিল ব্লুফিন। মনে করা হচ্ছিল এই সংকেতগুলি MH370 -র ব্ল্যাকবক্সের থেকে পাওয়া।

Updated By: Apr 21, 2014, 01:23 PM IST

মঙ্গলগ্রহে প্রাণের সন্ধান পেতে মানুষের কাছে যত সহজ, নিজের `চেনা` গ্রহ থেকে MH370 সন্ধান পাওয়াটা ততটাই দুষ্কর, তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন অস্ট্রেলিয়ান নৌসেনারা। রোবোটিক মিনি সাবমেরিন ব্লুফিন ২১ দক্ষিণ ভারতমহাসাগরের দুই তৃতীয়াংশ খোঁজা শেষ করেছে। কিন্তু মালয়েশিয়া বিমানের কোনও ধ্বংসাবশেষের চিহ্ণ পাওয়া যায়নি। কয়েকদিন আগে কিছু শব্দ সনাক্ত করেছিল ব্লুফিন। মনে করা হচ্ছিল এই সংকেতগুলি MH370 -র ব্ল্যাকবক্সের থেকে পাওয়া।

অস্ট্রেলিয়া নৌ-নিরাপত্তা কর্তৃপক্ষ পরিকল্পনা করেছে সোমবার প্রায় ৪৯,৪৯১ স্কোয়ার কিমি জায়গা জুড়ে খোঁজ চালাবে। কিন্তু আবহাওয়া বাধ সাধছে। ট্রপিক্যাল সাইক্লোন জ্যাকের মুখোমুখি পড়ার সম্ভবনা রয়েছে। সেক্ষেত্রে নিখোঁজ বিমানের খোঁজ চালানো কষ্টসাধ্য হবে।

.