ঠান্ডায় বিপর্যস্ত ইউরোপ, মৃত ৩০০

প্রবল তুষারপাত ও শৈত্যপ্রবাহ অব্যাহত ইউরোপে। মারাত্মক ঠান্ডায় পূর্ব ইউরোপে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৩০০। এর মধ্যে ইউক্রেনেই মারা গেছে ১২২ জন।

Updated By: Feb 6, 2012, 10:08 AM IST

প্রবল তুষারপাত ও শৈত্যপ্রবাহ অব্যাহত ইউরোপে। মারাত্মক ঠান্ডায় পূর্ব ইউরোপে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৩০০। এর মধ্যে ইউক্রেনেই মারা গেছে ১২২ জন। পোল্যান্ডে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৪৫। শৈত্যপ্রবাহে ফ্রান্স, ইটালি এবং গ্রিস থেকেও মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের ৩৮ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গিয়েছে। বিশেষ করে ইউক্রেনে তুষারপাতের জেরে বহু মানুষ ঘরছাড়া। শনিবার প্রবল তুষারপাতের ফলে বসনিয়ার রাজধানী সারাজেভোর জনজীবন বিপর্যস্ত। জরুরি অবস্থা জারি করেছে বসনিয়া সরকার।
প্রায় একই অবস্থা রোমেও। সে দেশের সরকার জানিয়েছে, গত ২৬ বছরে এত ভয়াবহ ভাবে তুষারপাত হয়নি। প্রায় ৮ ইঞ্চি পর্যন্ত বরফে ঢেকে গিয়েছে গোটা রোম। খারাপ আবহাওয়ার ফলে বন্ধ করা হয়েছে রোমের শান্তির মন্দির (টেম্পল অফ পিস) `কোলোসিয়াম`। শৈত্যপ্রবাহের জেরে রাস্তায় গাছ পড়ে গিয়েছে। মাইলের পর মাইল যান চলাচল স্তব্ধ। বরফ সরানোর জন্য রোম সরকার ৪০০০ বেলচা বিলি করেছে বাসিন্দাদের মধ্যে। বিশেষ করে বাজার ও ব্যস্ত এলাকায় বেলচা দিয়ে বরফ সরিয়েই কোনও ক্রমে জনজীবন স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে।
অপরদিকে, সারাজেভোতে ৩ ফুট পর্যন্ত তুষারপাত হয়েছে। বাড়িতে বাড়িতে জলের আকাল। পরিবহণ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ায় স্থানীয় দোকানগুলোতে খাদ্য সামগ্রী অপ্রতুল হয়ে পড়ছে। ফলে খাবারের বন্দোবস্ত করতেও নাজেহাল হচ্ছেন বাসিন্দারা। খারাপ আবহাওয়ার জন্য অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বসনিয়ায়। বিপর্যস্ত হয়েছে পড়েছে বিমান চলাচলও। জার্মানির আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার রাতই এখনও পর্যন্ত সবথেকে শীতের রাত। এদিন রাতে তাপমাত্রা হিমাঙ্কের থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস নেমে যায়।

.