ওবামাকে ওমরের চিঠি! অস্বীকার তালিবানদের

গত বছরের জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে চিঠি লিখে শান্তি আলোচনায় অংশগ্রহণের ইচ্ছে প্রকাশ করেছিলেন তালিবান সুপ্রিমো মোল্লা মহম্মদ ওমর! যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ফেরানোর জন্য সুনির্দিষ্ট কিছু প্রস্তাবও নাকি দেওয়া হয়েছিল ওই চিঠিতে।

Updated By: Feb 4, 2012, 04:50 PM IST

গত বছরের জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে চিঠি লিখে শান্তি আলোচনায় অংশগ্রহণের ইচ্ছে প্রকাশ করেছিলেন তালিবান সুপ্রিমো মোল্লা মহম্মদ ওমর! যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ফেরানোর জন্য সুনির্দিষ্ট কিছু প্রস্তাবও নাকি দেওয়া হয়েছিল ওই চিঠিতে। তবে চিঠিতে তালিবান প্রধান মোল্লা ওমরের কোনও সই ছিল না। আমেরিকার সংবাদমাধ্যমের দাবি, হামিদ কারজাই সরকারের সঙ্গে শান্তি ফলপ্রসূ করার জন্য গুয়ান্তানামো বে'র কারাগারে তালিবান বন্দিদের উপর অত্যাচারের দায়ে অভিযুক্ত কয়েকজন মার্কিন সেনা অফিসারকে বদলি করারও প্রস্তাব দেওয়া হয়েছিল তালিব নেতৃত্বের তরফে।
এদিন কয়েকটি মার্কিন মিডিয়ায় এই খবর প্রচারিত হওয়ার পরই আন্তর্জাতিক কূটনৈতিক মহলে তৈরি হয় প্রবল চাঞ্চল্য। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। কয়েক ঘণ্টার মধ্যেই আফগান তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ একটি ই মেল মারফত মার্কিন প্রেসিডেন্টকে মোল্লা ওমরের তরফে চিঠি পাঠানো সংক্রান্ত খবরের সত্যতা অস্বীকার করেন। জবিউল্লার দাবি, হোয়াইট হাউসের বাসিন্দার কাছে আদৌ এমন কোনও চিঠি পাঠানো হয়নি তালিবান সুপ্রিমোর তরফে।

.