তীব্র ভূমিকম্পে কাঁপল জাপান, সুনামির সতর্কতা

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪।  আজ ভোররাত নাগাদ প্রব কম্পন অনুভূত হয় জাপানের রাজধানী টোকিওতে। এরপরই কেঁপে ওঠে ফুকুশিমা। কম্পন ছড়িয়ে পড়ে ফুকুশিমা সংলগ্ন বিভিন্ন এলাকায়। জানা গেছে ভূমিকম্পের উত্সস্থল ছিল ফুকুশিমা থেকে ১০ কিলোমিটার দূরে।

Updated By: Nov 22, 2016, 12:17 PM IST
তীব্র ভূমিকম্পে কাঁপল জাপান, সুনামির সতর্কতা

ওয়েব ডেস্ক : তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪।  আজ ভোররাত নাগাদ প্রব কম্পন অনুভূত হয় জাপানের রাজধানী টোকিওতে। এরপরই কেঁপে ওঠে ফুকুশিমা। কম্পন ছড়িয়ে পড়ে ফুকুশিমা সংলগ্ন বিভিন্ন এলাকায়। জানা গেছে ভূমিকম্পের উত্সস্থল ছিল ফুকুশিমা থেকে ১০ কিলোমিটার দূরে।

মারাত্মক এই কম্পনের পরই জাপানের উপকূল জুড়ে সুনামির সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের ফলে ৩ মিটার উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। দ্রুত সেই আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা জাপান জুড়ে। কম্পনের পর পরই সেনদাই অঞ্চলে ১.৪ মিটার উঁচু পর্যন্ত সমুদ্রের ঢেউ উঠতে দেখা যায়। সেনদাই অঞ্চলটি জাপানের পরমাণু বিদ্যুত্কেন্দ্র এলাকা সংলগ্ন। সঙ্গে সঙ্গেই সতর্কতা জারি করা হয় পরমাণু চুল্লিগুলিতে। আরও পড়ুন, এবার বরফ গলছে আন্টার্টিক মহাসাগরের, বিপর্যয়ের আশঙ্কা

দেখুন, পৃথিবীর এই আদিম উপজাতির পুরুষরা পরে অদ্ভুত অন্তর্বাস, রয়েছে অদ্ভুত রীতি

.