Underwater Volcano: ভারত মহাসাগরের অতলে মাথাচাড়া ভয়াবহ আগ্নেয়গিরির

২০১৮ সালের ১৫ মে মাওট্টে দ্বীপে যে ভয়ঙ্কর ভূমিকম্প হয়েছিল তার তথ্য জোগাড় করা হয়।

Updated By: Oct 4, 2021, 08:23 PM IST
Underwater Volcano: ভারত মহাসাগরের অতলে মাথাচাড়া ভয়াবহ আগ্নেয়গিরির

নিজস্ব প্রতিবেদন: টেকটোনিক প্লেট সরে যাওয়ার ফলে ভারত মহাসাগরে মাথা চাড়া দিল এক ভয়াবহ আগ্নেয়গিরি।

সদ্যোজাত আগ্নেয়গিরিটির উচ্চতা ভারত মহাসাগরের তলদেশ থেকে ২ হাজার ৬৯০ ফুট বা ৮২০ মিটার। এই আগ্নেয়গিরির জন্ম হয়েছে এক সময়ের ফরাসি উপনিবেশ মাওট্টে দ্বীপ লাগোয়া অঞ্চলে। ২০১৮ সালে দ্বীপটিতে এক ভয়ঙ্কর ভূমিকম্প হয়েছিল।

আন্তর্জাতিক ভূ-বিজ্ঞান গবেষণা পত্রিকা 'নেচার জিওসায়েন্সে' প্রকাশিত একটি গবেষণাপত্র খবরটি দিয়েছে। গবেষণাটি ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়েছিল। ২০১৮ সালের ১৫ মে মাওট্টে দ্বীপে যে ভয়ঙ্কর ভূমিকম্প হয়েছিল তার যাবতীয় তথ্যাদি জোগাড় করা হয় গবেষণাটি চালাতে। রিখটার স্কেলে সেই ভূকম্পনের তীব্রতা ছিল ৫.৮। 

আরও পড়ুন: World Animal Day 2021: প্রাণীদের প্রতি সংবেদনশীল হওয়ার দিন

বিজ্ঞানীরা মহাসাগরের তলদেশে ৮ হাজার ৬০০ বর্গ কিলোমিটার এলাকার আস্ত এক মানচিত্রই বানিয়ে ফেলেছিলেন। মহাসাগরের সাড়ে তিন কিলোমিটার গভীরতা পর্যন্ত বিভিন্ন জায়গায় বিজ্ঞানীরা বসিয়ে দেন ভূকম্পন মাপার বেশ কিছু যন্ত্র। এর জেরেই মহাসাগরের তলদেশের ২০-৫০ কিলোমিটার নীচ থেকে প্রায় ১৭ হাজারটি ভূকম্পনের হদিশ পান বিজ্ঞানীরা। সবই ছিল ২০১৮ সালের ভূকম্পনের আফটারশক। বিজ্ঞানীরা জানান, ওই আফটারশকের কারণ, এলাকার টেকটনিক প্লেটগুলির মধ্যে ধাক্কাধাক্কি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Space Week 2021: সপ্তাহভর উদযাপনে এবারের থিম 'মহাকাশে মহিলা'

.