পরমাণু অস্ত্র পরীক্ষার পথে আর হাঁটবেন না কিম

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে সাক্ষাত্ রয়েছে কিমের। এরপর ‘একদা শত্রু’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও দেখা করবেন তিনি

Updated By: Apr 21, 2018, 12:04 PM IST
পরমাণু অস্ত্র পরীক্ষার পথে আর হাঁটবেন না কিম

নিজস্ব প্রতিবেদন: শুধুই মুখের কথা নয়, কাজেও করে দেখালেন কিম জং-উন। দেশের সব ধরনের পরমাণু অস্ত্রের পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট। সে দেশের সংবাদসংস্থা কেসিএনএ- সূত্রে জানা গিয়েছে, শনিবার কিম সিদ্ধান্ত নিয়েছেন, এই মুহূর্তে কোনও পরমাণু অস্ত্র পরীক্ষা করা হবে না। এমনকী মাঝারি পাল্লা, আন্তর্দেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। উত্তর কোরিয়ায় পরমাণু অস্ত্রাগারে আপাতত পরীক্ষানিরিক্ষা সম্পূর্ণ হয়েছে বলেও জানিয়েছেন কিম।

আরও পড়ুন- কাঠমান্ডুর বিমানবন্দরে ওড়ার মুহূর্তে পিছলে গেল বিমান

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে সাক্ষাত্ রয়েছে কিমের। এরপর ‘একদা শত্রু’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও দেখা করবেন তিনি। মে মাসের শেষ বা জুন মাসের প্রথমে বৈঠক হওয়ার কথা রয়েছে তাঁদের। তাই নিজের নামের আগে ‘যুদ্ধবাজ’ তকমা হটাতে তত্পর হয়েছেন কিম, বলে মনে করছেন কূটনীতি বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’ মিথ্যে বলে দাবি ইসলামাবাদের

সম্প্রতি চিন সফরে গিয়ে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ করেন কিম। সেখানেই পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটবেন বলে জানিয়ে দেন কিম। জিনপিংয়ের সৌজন্যে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে  বৈঠক করার কথাও বলেন তিনি। তবে, কিমের এই পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতিতে মন গলেনি ট্রাম্পের। কিন্তু এ দিনের সিদ্ধান্তে ট্রাম্প বেজায় খুশি হয়েছেন বলে জানা গিয়েছে। খোদ মার্কিন প্রেসিডেন্ট টুইট করে জানিয়েছেন, কিমের এই সিদ্ধান্ত  উত্তর কোরিয়ার পক্ষে যেমন ভাল, তেমনই বিশ্বের।

আরও পড়ুন- আবাসনের মধ্যে দিয়েই চলছে ট্রেন! দেখুন ভাইরাল ভিডিও

.