মে-তেই পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেবেন কিম, দাবি সিওয়লের

নিজস্ব প্রতিবেদন: মে মাসের মধ্যে পরমাণু পরীক্ষাকেন্দ্রগুলি পাকাপাকিভবে বন্ধ করে দেবে উত্তর কোরিয়া। এমনটাই না-কি ইঙ্গিত মিলেছে পিয়ংইয়ং থেকে। রবিবার  এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, সম্প্রতি মুন জায়ে ইনের সঙ্গে সাক্ষাতে সম্পূর্ণভাবে পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন কিম। শুধু প্রতিশ্রুতি নয়, তাঁদের এই পদক্ষেপ কতটা সত্য, তা যাচাই করতে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদেরও আমন্ত্রণ জানাবেন কিম।

আরও পড়ুন- চিনে ছুরিহামলায় নিহত ৯ পড়ুয়া, আহত ১০

দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র উন ইয়ং-চ্যান জানিয়েছেন, মে মাসের মধ্যে পরমাণু পরীক্ষাকেন্দ্র সম্পূর্ণ বন্ধ করে দেবেন কিম। তাঁদের এই পদক্ষেপে স্বচ্ছতা রাখতে এবং আন্তর্জাতিক স্তরে শান্তির বার্তা পৌঁছিয়ে দিতে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানাবে উত্তর কোরিয়া। সেই তালিকায় থাকবেন সাংবাদিকরাও।

আরও পড়ুন- পাক প্রভাব হটিয়ে, চিনকে সঙ্গী করে আফগানিস্তানে সাহায্যের প্রস্তাব মোদীর

কিম সম্পর্কে ইয়ং-চ্যানের আরও দাবি, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের সিদ্ধান্তে এখন সংশয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু কিম কথায়, তাঁর সঙ্গে সাক্ষাত্ করলে বুঝতে  পারবে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়াকে বারবার পরমাণু হামলার হুমকি দেওয়া সেই কিম একেবারেই যুদ্ধ আগ্রাসী নন। সিওলের দাবি অনুযায়ী, পারস্পরিক বিশ্বাস এবং শান্তি পথেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনে উদ্যোগী কিম। পরমাণু অস্ত্র ছাড়া এই সভ্যতা কীভাবে এগোবে, তারও পথ খুঁজতে উত্সাহী রয়েছে কিম।

আরও পড়ুন- শুধু চূড়ান্ত রায়ের অপেক্ষা, মালিয়ার জন্য তৈরি ইউরোপীয় ধাঁচের জেল

English Title: 
Kim agrees to close Nuclear test site in May, says South Korea
News Source: 
Home Title: 

মে-তেই পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেবেন কিম, দাবি সিওয়লের

মে-তেই পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করে দেবেন কিম, দাবি সিওয়লের
Caption: 
ছবি- টুইটার
Yes
Is Blog?: 
No