পণবন্দি পাইলটকে পুড়িয়ে মারার প্রতিশোধ নিতে দুই আল কায়দা জঙ্গিকে ফাঁসি দিল জর্ডন

দেশের পণবন্দি পাইলটকে আইসিস জঙ্গিরা জীবন্ত পুড়িয়ে মারার পর জর্ডন প্রতিশোধের কথা বলেছিল। সেই প্রতিশোধের প্রথম পদক্ষেপ হিসাবে দুই আল কায়দা জঙ্গিকে ফাঁসি দিল জর্ডন। বুধবার সকালে ফাঁসি হওয়া দুজনের মধ্যে একজন আল কায়দার আত্মঘাতী স্কোয়াডের এক মহিলা সদস্য। এদের নাম সাজিদা- আল -রিশওয়াই ও জিয়াদ-আল-রিশওয়াই। আইএস প্রাক্তন এই আল কায়দা সাজিদাকেই হাতে পেতে চাইছিল বলে সূত্রের খবর।

Updated By: Feb 4, 2015, 11:23 AM IST
পণবন্দি পাইলটকে পুড়িয়ে মারার প্রতিশোধ নিতে দুই আল কায়দা জঙ্গিকে ফাঁসি দিল জর্ডন

ওয়েব ডেস্ক: দেশের পণবন্দি পাইলটকে আইসিস জঙ্গিরা জীবন্ত পুড়িয়ে মারার পর জর্ডন প্রতিশোধের কথা বলেছিল। সেই প্রতিশোধের প্রথম পদক্ষেপ হিসাবে দুই আল কায়দা জঙ্গিকে ফাঁসি দিল জর্ডন। বুধবার সকালে ফাঁসি হওয়া দুজনের মধ্যে একজন আল কায়দার আত্মঘাতী স্কোয়াডের এক মহিলা সদস্য। এদের নাম সাজিদা- আল -রিশওয়াই ও জিয়াদ-আল-রিশওয়াই। আইএস প্রাক্তন এই আল কায়দা সাজিদাকেই হাতে পেতে চাইছিল বলে সূত্রের খবর।

জর্ডনে বন্দি তাদের এই মহিলা জঙ্গিকে মুক্তির দিলে জাপানি সাংবাদিক কেনজি ইশিদোকে ছেড়ে দেবে বলে জানিয়েছিল ইসলামিক স্টেটের জঙ্গিরা। কিন্তু পরে সেই সাংবাদিককে মেরে ফেলে ইসলামিক স্টেট। এরপর জর্ডন তাদের অপহৃত পাইলটকে ছেড়ে দেওয়ার জন্য ওই মহিলা জঙ্গিকে মুক্তি দিতে চেয়েছিল। কিন্তু দেখা যায় জর্ডনের পাইলটকে আইএস জঙ্গিরা পুড়িয়ে মেরে ফেলে। এরপরই সেই মহিলা জঙ্গিকে ফাঁসি দিয়ে দিল জর্ডন।

 ২২০০৫-এ জর্ডনের রাজধানী আম্মানে আল কায়দার আত্মঘাতী হানায় প্রাণ যায় অন্তত ৬০ জনের। হামলার মূল চক্রী হিসেবে অভিযুক্ত ইরাকের এক মহিলা সাজিদা-আল-রিশওয়াই।

.