দেশে ফিরলেন জারদারি

আন্তর্জাতিক মহলের যাবতীয় জলনা-কল্পনায় জল ঢেলে দেশে ফিরলেন পাক রাষ্ট্রপ্রধান আসিফ আলি জারদারি।

Updated By: Dec 19, 2011, 12:52 PM IST

আন্তর্জাতিক মহলের যাবতীয় জলনা-কল্পনায় জল ঢেলে দেশে ফিরলেন পাক রাষ্ট্রপ্রধান আসিফ আলি জারদারি। জারদারির দুবাই যাওয়ার ঘটনায় পাকিস্তানে নতুন করে সেনা অভ্যুত্থানের আশঙ্কা দেখা দিয়েছিল। পশ্চিমী মিডিয়ার একাংশ জানিয়েছিল, পারভেজ মুশারফের পদাঙ্ক অনুসরণ করেই ইসলামাবাদে মসনদ কব্জা করার দিকে পা বাড়িয়েছেন পাক সেনাপ্রধান, জেনারেল আশফাক পারভেজ কায়ানি।
রবিবার রাত একটা নাগাদ মেয়ে এবং নিরাপত্তারক্ষীদের সঙ্গে বিশেষ বিমানে করাচিতে ফেরেন তিনি। নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনীর মধ্যেই প্রেসিডেন্টের কনভয় বিমানঘাঁটি থেকে সোজা রওনা দেয় বিলাওয়াল হাউজের উদ্দেশ্যে। সিন্ধ প্রদেশের স্বরাষ্ট্রদফতর সূত্রে খবর এই বাসভবনেই আগামী কদিন কাটাবেন তিনি।  গত ৬ তারিখ অসুস্থ হয়ে দুবাইয়ের অ্যামেরিকান হাসপাতালে ভর্তি হন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।
সরকারিসূত্রে রুটিন চেকআপের কথা বলা হলেও জারদারির দুবাই যাওয়াকে কেন্দ্র করে চিন্তিত হয়ে পড়ে আন্তর্জাতিক মহল। মার্কিন অভিযানে ওসামা বিন লাদেনের মৃত্যু ও সাম্প্রতিক ন্যাটোর হামলায় পাক সেনাদের মৃত্যুতে জারদারির উপর প্রবল ক্ষুব্ধ সেনাকর্তারা। এই পরিস্থিতিতে সেনা অভূত্থানের আঁচ পেয়েই নিজের পিঠ বাঁচাতে জারদারি দেশ ছেড়েছিলেন বলেই আশঙ্কা করেছিল আন্তর্জাতিক মহল। তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের ফলে আপাতত ধামাচাপা পড়ল সেই সব জল্পনা।

.