জঙ্গিদের 'সফট টার্গেট' তুরস্কে নিহত কমপক্ষে ৪১ (ভিডিও), হামলার তীব্র নিন্দা করলেন প্রধানমন্ত্রী মোদী

ইস্তানবুলের হামলায় তীব্র নিন্দা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  যেভাবে বিমানবন্দরে নিরীহ যাত্রীদের ওপরনির্বিচারে গুলি চালানো হয়েছে তা অমানবিক এবং ভয়াবহ। টুইটে প্রতিক্রিয়া জানান মোদী। সমালোচনার পাশাপাশি নিহতদের পরিবারের জন্য প্রার্থনাও করেন তিনি।  দ্রুত আরোগ্য কামনা করেছেন জখমদের।

Updated By: Jun 29, 2016, 06:14 PM IST
জঙ্গিদের 'সফট টার্গেট' তুরস্কে নিহত কমপক্ষে ৪১ (ভিডিও), হামলার তীব্র নিন্দা করলেন প্রধানমন্ত্রী মোদী

ওয়েব ডেস্ক : ইস্তানবুলের হামলায় তীব্র নিন্দা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  যেভাবে বিমানবন্দরে নিরীহ যাত্রীদের ওপরনির্বিচারে গুলি চালানো হয়েছে তা অমানবিক এবং ভয়াবহ। টুইটে প্রতিক্রিয়া জানান মোদী। সমালোচনার পাশাপাশি নিহতদের পরিবারের জন্য প্রার্থনাও করেন তিনি।  দ্রুত আরোগ্য কামনা করেছেন জখমদের।

ব্রাসেলস আতঙ্ক ইস্তানবুলে

স্থানীয় সময় রাত দশটা। রোজকার মতই চূড়ান্ত ব্যস্ততা ইস্তানবুলের আতার্তুর্ক বিমানবন্দরে।  আচমকা গুলির শব্দে কেঁপে ওঠে বিমানবন্দর। কিছু বুঝে ওঠার আগেই এলোপাথারি গুলিবৃষ্টি শুরু হয় বিমানবন্দরের প্রবেশ পথে। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গুলিতে  লুটিয়ে পড়েন বেশ কয়েকজন। হুড়োহুড়ি আর বিশৃঙ্খলার মাঝে পাল্টা হামলা চালায় নিরাপত্তাবাহিনী। এবার বিস্ফোরণ। জবাবি হামলা শুরু হতেই আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় হামলাকারীরা। এরই মধ্যে অন্তত একজন হামলাকারী ঢুকে পড়ে বিমানবন্দরের ভেতরে। সোশ্যাল মিডিয়ায় প্রকাশ ফুটেজে কালো পোশাক পড়া এক ব্যক্তিকে দেখা গেছে। পুলিসের গুলিতে মাটিতে পড়ে যায় সে। এরপরই দ্বিতীয় বিস্ফোরণ ঘটে। হামলার জেরে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪১ জন। আহত ২৩০।

বধ্যভূমি বিমানবন্দর

যাত্রীদের কোলাহলে মুখল বিমানবন্দরে তখন অন্য ছবি। লাউঞ্জে ছড়িয়ে ছিটিয়ে দেহ। বুলেটে ঝাঁঝরা চারপাশ। আতঙ্কিত যাত্রীদের চিত্‍কার ও কান্নার শব্দ ছাপিয়ে শোনা যাচ্ছে অ্যাম্বুলেন্সের সাইরেন। প্রাথমিকভাবে জানা গেছে, ট্যাক্সি করে বিমানবন্দরে এসেছিল হামলাকারীরা। পরিকল্পনা মাফিক ঠাণ্ডা মাথায় হামলা চালানো হয় বলে অনুমান।

নাশকতার নেপথ্যে IS?
তুরস্ক  বরাবরই জঙ্গিদের সফট টার্গেট।  হামলার নেপথ্যে কখনও নাম উঠে এসেছে কুর্দ বিচ্ছিন্নতাবাদীদের, কখন নাম জড়িয়েছে ইসলামিক স্টেটের।

১৯ মার্চ, ২০১৬- ইস্তানবুলের রাস্তায় আত্মঘাতী হামলায় ৪ জনের মৃত্যু

১২ জানুয়ারী, ২০১৬- ইস্তানবুলে বিস্ফোরণে ১২জন জার্মান পর্যটকের মৃত্যু

১০ অক্টোবর, ২০১৫-আঙ্কারায় শান্তি মিছিলে হামলায় ১০০জনের মৃত্যু

২০ জুলাই, ২০১৫-সিরিয়া সীমান্তে সুরুকে বোমা হামলায় ৩৪জনের মৃত্যু

সাধারণত কুর্দ বিচ্ছিন্নতাবাদীরা নিরাপত্তাবাহিনীকে নিশানা করে।  কিন্তু আইএস পছন্দের টার্গেট সাধারণ মানুষ। তাই  আতার্তুর্ক বিমানবন্দরে হামলার জন্য আইএসকেই দায়ী করেছে তুরস্ক সরকার। অবিলম্বে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হামলার ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এরদোগান।

 

.