Israel-Hamas Deal: কারা সেই প্যালেস্তিনীয় বন্দি, যাঁদের মুক্তি দেবে ইজরায়েল?

বুধবার হামাস বলেছে যে প্যালেস্তিনীয় বন্দীদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। ইজরায়েল সরকার বুধবার সম্ভাব্য মুক্তির জন্য৩০০ প্যালেস্তিনীয় বন্দীর একটি তালিকা প্রকাশ করেছে। চুক্তির সম্ভাব্য দ্বিতীয় ধাপের কথা মাথায় রেখে আরও নামের তালিকা প্রকাশ করা হয়।

Updated By: Nov 23, 2023, 03:25 PM IST
Israel-Hamas Deal: কারা সেই প্যালেস্তিনীয় বন্দি, যাঁদের মুক্তি দেবে ইজরায়েল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় সাত সপ্তাহের যুদ্ধের পর ইজরায়েল ও হামাস একটি চুক্তিতে সম্মত হয়েছে। চুক্তির আওতায় ইজরায়েল ও হামাস গাজা যুদ্ধে চার দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়। ৭ অক্টোবরের হামলায় বন্দি হওয়া ৫০ জনকে হামাস মুক্তি দেবে। বিনিময়ে, ইজরায়েল কমপক্ষে ১৫০ প্যালেস্তিনীয় বন্দিকে মুক্তি দেবে এবং ছয় সপ্তাহেরও বেশি বোমাবর্ষণ, লড়াই এবং একটি ধ্বংসাত্মক অবরোধের পর গাজা উপত্যকায় আরও মানবিক সহায়তার সুযোগ দেবে। বড় প্রশ্ন হল সেই প্যালেস্তিনীয় বন্দি কারা যাদের ইজরাইল মুক্তি দিতে যাচ্ছে।

বুধবার হামাস বলেছে যে প্যালেস্তিনীয় বন্দীদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। ইজরায়েল সরকার বুধবার সম্ভাব্য মুক্তির জন্য৩০০ প্যালেস্তিনীয় বন্দীর একটি তালিকা প্রকাশ করেছে। চুক্তির সম্ভাব্য দ্বিতীয় ধাপের কথা মাথায় রেখে আরও নামের তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় অন্তর্ভুক্ত বন্দিরা কোন অভিযোগে ধরা পড়েন

একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই তালিকায় বন্দীদের বয়স এবং যে অভিযোগের জন্য তাদের গ্রেফতার করা হয়েছে তাও উল্লেখ করা হয়েছে। এর মধ্যে 'পাথর নিক্ষেপ' এবং 'আঞ্চলিক নিরাপত্তার ক্ষতিসাধন'-এর অভিযোগ রয়েছে সবথেকে বেশি মানুষের নামে। এ ছাড়া অবৈধ সন্ত্রাসবাদী সংগঠনকে মদত দেওয়ার অভিযোগ, অবৈধ অস্ত্র, উসকানি ও খুনের চেষ্টার অভিযোগ রয়েছে। কিছু মানুষকে হামাস এবং অন্যান্য ইসলামিক সন্ত্রাসবাদী গোষ্ঠীর সদস্য হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে, কিন্তু অনেক বন্দীকে কোনও সংগঠনের সদস্য হিসাবে তালিকাভুক্ত করা হয়নি।

সিএনএন-এর মতে, মুক্তি পাওয়ার যোগ্য হিসাবে তালিকাভুক্ত বেশিরভাগ প্যালেস্তিনীয় বন্দী হল ১৬ থেকে ১৮ বছর বয়সী পুরুষ এবং কিশোর – (রাষ্ট্রসংঘের সংজ্ঞায় শিশু হিসেবে কারোর বয়স ১৪ বছরেরও কম)। প্রায় ৩৩ জন মহিলা রয়েছেন।

আরও পড়ুন: UK PM Rishi Sunak: 'ওদের মরতে দিন'! করোনাকালে ব্রিটেনবাসীর ব্যাপারে এই কথা বলেছিলেন ঋষি সুনাক?

ইসরায়েলের কারাগারে ৮,৩০০ প্যালেস্তিনীয় বন্দী

প্যালেস্তিনীয় বন্দি এবং প্রাক্তন বন্দীদের বিষয়ক কমিশনের প্রধান কাদুরা ফারেস বলেছেন, 'বর্তমানে ইসরায়েলি কারাগারে প্রায় ৮,৩০০ প্যালেস্তিনীয় বন্দী রয়েছে।

ফারেস বলেছিলেন যে এই লোকদের মধ্যে ৩,০০০ টিরও বেশি 'প্রশাসনিক হেফাজতে' রাখা হয়েছিল, যার অর্থ তাদের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে অজ্ঞাত এবং চলমান আইনি প্রক্রিয়া ছাড়াই তাদের আটক করা হয়েছিল। তিনি বলেন, বন্দীদের অধিকাংশই পুরুষ, এছাড়াও প্রায় ৮৫ জন নারী ও ৩৫০ শিশু হেফাজতে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর হামাসের হামলার পর ইজরায়েল গ্রেফতার আরও জোরদার করে। প্যালেস্টাইন প্রিজনার সোসাইটি, একটি বেসরকারি সংস্থার মতে, শুধুমাত্র ওই মাসে অধিকৃত ওয়েস্ট ব্যাংক এবং জেরুজালেমে ২,০৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। এই সংখ্যায় ১৪৫ জন শিশু এবং ৫৫ জন মহিলা রয়েছে।

প্যালেস্তিনীয় কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ গত সপ্তাহে রয়টার্সকে দাবি করেছিলেন যে বন্দি চুক্তির আগে ইজরায়েল গ্রেফতার বাড়াচ্ছে। তিনি বলেন, 'ইজরায়েল বন্দি বিনিময়ের প্রস্তুতি নিচ্ছে এবং তারা আরও বেশি সংখ্যক লোককে গ্রেফতার করছে কারণ তারা এমন একটি চুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে’।

আরও পড়ুন: Israel Palestine Conflict: চুক্তিতে সম্মত দুই পক্ষ; তবু শুরু হচ্ছে না বন্দিমুক্তি, থামবে না যুদ্ধ! কেন জানেন?

আরও প্যালেস্তিনীয় বন্দীদের মুক্তি দেওয়া সম্ভব

তবে প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তির প্রথম ধাপে চার দিনে চার ধাপে ১৫০ বন্দিকে মুক্তি দেওয়া হবে। কিন্তু ইজরায়েলি মন্ত্রিপরিষদ সচিবালয় বলেছে, 'প্রতিদিন অন্তত ১০ ইসরায়েলি বন্দিকে নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তরের বিনিময়ে ৩০০ বন্দীর তালিকা থেকে আরও প্যালেস্তিনীয়কে মুক্তি দেওয়া হতে পারে।'

৭ অক্টোবর হামাস ইসরায়েলে এখন পর্যন্ত সবচেয়ে বড় হামলা চালায় যাতে ১২০০ লোকের মৃত্যু হয়। এই সময়ের মধ্যে, হামাসের যোদ্ধারা প্রায় ২৩৯ জনকে বন্দি করেছিল। এরপর হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় প্রথমে আকাশ ও স্থল হামলা শুরু করে ইজরায়েল। ইজরায়েলি হামলায় ১৪,৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.