আত্মসমর্পণে রাজি ইকবাল মির্চি

জীবন রক্ষার আশ্বাস পেলে ভারত সরকারের কাছে আত্মসমর্পণে রাজি ইকবাল মহম্মদ মেমন ওরফে ইকবাল মির্চি। গতকাল লন্ডনে একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্‍কারে এ কথা জানিয়েছেন ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ কাণ্ডের অন্যতম অভিযুক্ত।

Updated By: Nov 17, 2011, 11:44 AM IST

জীবন রক্ষার আশ্বাস পেলে ভারত সরকারের কাছে আত্মসমর্পণে রাজি ইকবাল মহম্মদ মেমন ওরফে ইকবাল মির্চি। গতকাল লন্ডনে একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্‍কারে এ কথা জানিয়েছেন ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ কাণ্ডের অন্যতম অভিযুক্ত। `ডি কোম্পানি`র অন্যতম প্রধান চাঁই হিসেবেই কুখ্যাত ইকবাল মির্চি। যদিও মিডিয়ার মুখোমুখি হয়ে তিনি দাবি করেন, দাউদ ইব্রাহিমের সঙ্গেও তাঁর কোনও সম্পর্ক নেই। দুবাইতে একটি হিন্দি ছবির প্রিমিয়ারে তাঁর দাউদের সঙ্গে দেখা হয়েছিল মাত্র। ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণ কাণ্ডে জড়িত থাকার অভিযোগও অস্বীকার করেছেন ৬২ বছরের ইকবাল।
বিগত ১৫ বছর ধরে লন্ডনে আছেন দাউদের মাদক ব্যবসার পার্টনার হিসেবে পরিচিত ইকবাল মির্চি। চিত্র পরিচালক কে আসিফের মেয়ে হীনা কউসারকে বিয়ে করেছেন একদা ইন্টারপোলের `রেড কর্নার নোটিশ`-এ নাম থাকা এই কুখ্যাত অপরাধী। হীনা ব্রিটেনের নাগরিক। আর সে কারণেই ২০১২-র ফেব্রুয়ারি পর্যন্ত ইংল্যান্ডে থাকার অনুমতি পেয়েছেন তিনি। মহারাষ্ট্র সরকারের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, ব্রিটেনে থাকার মেয়াদ শেষ হলে নতুন করে মির্চিকে প্রত্যর্পণের চেষ্টা শুরু করা হবে।

.