অশান্ত শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা‌ জারি করলেন অস্থায়ী প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার পার্লামেন্ট শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করে। রাজাপক্ষের সহযোগী বিক্রমাসিংহে রাষ্ট্রপতি পদে পূর্ণ মেয়াদে বসার প্রতিযোগী। কিন্তু বিক্ষোভকারীদের দাবি তিনি সরকার থেকে সরে যান। এর ফলে তিনি নির্বাচিত হলে আরও অস্থিরতার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

Updated By: Jul 18, 2022, 09:24 AM IST
অশান্ত শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা‌ জারি করলেন অস্থায়ী প্রেসিডেন্ট
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে দেশে জরুরী অবস্থা ঘোষণা করেছেন। রবিবার প্রকাশিত একটি সরকারী বিজ্ঞপ্তিতে এই কথা জানা গিয়েছে। 

প্রশাসন দেশের আভ্যন্তরীণ অস্থিরতা কমাতে এবং দেশের অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে ইচ্ছুক বলে জানানো হয়েছে সেখানে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, "জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষার স্বার্থে এবং দেশের মানুষের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের জন্য এটি করা সমীচীন।"

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে, গত সপ্তাহে তাঁর সরকারের বিরুদ্ধে তৈরি হওয়া অভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়ে যান। তিনি বলেছেন শ্রীলঙ্কাকে গ্রাস করা অর্থনৈতিক সঙ্কট এড়াতে "সকল সম্ভাব্য পদক্ষেপ" নিয়েছেন তিনি।

শুক্রবার গোটাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র সংসদে গৃহীত হয়েছে। এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় নামে হাজার হাজার সরকার বিরোধী বিক্ষোভকারী। রাষ্ট্রপতির সরকারী বাসভবন ও অফিস দখল করে তারা। এরপর তিনি প্রথমে মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে পালিয়ে যান।

আরও পড়ুন: ফের রক্তাক্ত আমেরিকা, বন্দুকবাজের হামলায় হত তিন

শ্রীলঙ্কার পার্লামেন্ট শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করে। সঙ্কট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে কিছুটা জ্বালানি পৌঁছেছে সেখানে।

রাজাপক্ষের সহযোগী বিক্রমাসিংহে রাষ্ট্রপতি পদে পূর্ণ মেয়াদে বসার প্রতিযোগী। কিন্তু বিক্ষোভকারীদের দাবি তিনি সরকার থেকে সরে যান। এর ফলে তিনি নির্বাচিত হলে আরও অস্থিরতার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.