সিডনিতে খুন ভারতীয় তথ্য প্রযুক্তি কর্মী, প্রকাশ সিসিটিভি ফুটেজ, এখনও অধরা আততায়ী

অস্ট্রেলিয়ায় ছুরিকাহত তথ্য প্রযুক্তি কর্মী প্রভা অরুণ কুমারের স্বামী সিডনিতে পৌছালেন।

Updated By: Mar 9, 2015, 03:20 PM IST
সিডনিতে খুন ভারতীয় তথ্য প্রযুক্তি কর্মী, প্রকাশ সিসিটিভি ফুটেজ, এখনও অধরা আততায়ী

সিডনি: অস্ট্রেলিয়ায় ছুরিকাহত তথ্য প্রযুক্তি কর্মী প্রভা অরুণ কুমারের স্বামী সিডনিতে পৌছালেন।

শনিবার রাত সাড়ে ৯টা নাগাদ সিডনির পশ্চিম শহরতলীতে নিজের বাড়ি থেকে ৩০০ মিটার দূরে রাস্তায় স্বামীর সঙ্গে কথা বলার সময় প্রভার উপর ছুরি নিয়ে হামলা চালায় এক দুষ্কৃতী। বাড়ি ফেরার জন্য ওয়েস্টমেডাসের প্যারামাট্টার পার্কের শর্টকাট ধরেছিলেন প্রভা।

ফোনেই কোনও রকমে স্বামীকে প্রভা জানান 'ওই লোকটা আমকে ছুরি মেরেছে।'' এর পরেই হঠাৎ করেই তাঁর ফোন কেটে যায়।

শনিবার রাতে ৪১ বছরের প্রভা ডবল শিফট সেরে বাড়ি ফিরছিলেন। তখনই তাঁর উপর হামলা চালায় অজ্ঞাত পরিচয় এক দুষ্কৃতী। প্রভার ৯ বছরের একটি মেয়েও আছে। তাকে এখনও মায়ের মৃত্যু সংবাদ জানানো হয়নি।

প্রভার দেহ শনাক্তকরণের জন্য তাঁর স্বামী বেঙ্গালুরু থেকে ইতিমধ্যেই সিডনি পৌছেছেন।

প্যারামাট্টা রেল স্টেশন থেকে প্রভার হেঁটে বাড়ি ফেরার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে পুলিস। তদন্ত শুরু হলেও এখনও অধরা আততায়ী।

২০১২ সাল থেকে কর্মসূত্রে সিডনিতে আছেন প্রভা। আগামী মাসেই তাঁর দেশে ফিরে আসার কথা ছিল।

প্রভার ভাসুর থ্রিজেশ জয়চন্দ্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  সেই দিন প্রভা তাঁর স্বামী অরুণকে ফোনে জানিয়ে ছিলেন এক ব্যক্তি তাঁর পিছু ধাওয়া করছে।  

পরের মুহূর্তে ফোনেই অরুণ শুনতে পান প্রভা কাউকে একটা কাতর গলায় তাঁকে খুন না করার অনুরোধ জানাচ্ছেন। অরুণ জানিয়েছেন তিনি ফোনে শুনতে পান প্রভা ওই ব্যক্তিকে তাঁর কাছে যা ছিল নিয়ে নিতে বলছেন। এরপরেই তিনি আর্তনাদের শব্দ পান। এরপর ফোনে প্রভা নিজেই ছুরিকাহত হওয়ার কথা বলেন।

প্রভার ভাসুর জানিয়েছেন ''রবিবার ভোর সাড়ে ৬টার সময় প্রভার অফিসের একজন ফোন করে জানান তিনি বিপদমুক্ত। কিন্তু রবিবার সন্ধেতে পারথ নিবাসী প্রভার ভাই ফোন করে তাঁর মৃত্যু সংবাদ দেন।''  

রক্তাক্ত অবস্থায় প্রভাকে রাস্তায় পড়ে থাকতে দেখে এক পথচারী তাঁকে হাসপাতালে নিয়ে যান। কিন্তু ওয়েস্টমেড হাসপাতালে পরে তাঁর মৃত্যু হয়। ডাক্তাররা জানিয়েছেন অতিরিক্ত রক্তক্ষরণই প্রভার মৃত্যুর কারণ।

অস্ট্রেলিয়ায় ভারতীয়দের উপর আক্রমণের ঘটনা এই প্রথম নয়। এর আগে সে দেশে ভারতীয় পড়ুয়ারা বেশ কয়েকবার বর্ণবিদ্বেষমূলক আক্রমণের সম্মুখীন হয়েছেন। ২০১০ সালে মেলবোর্নে একটি ফাস্টফুড সেন্টারের সামনে খুন হন ২১ বছরের নীতিন গর্গ। এই ঘটনার জেরে দু'দেশের কূটনৈতিক সম্পর্কে তীব্র প্রভাব পড়ে।

কিন্তু গত কয়েক বছর পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছিল বলে মনে করা হচ্ছিল। ক্যাঙারুর দেশে প্রতি বছরই বাড়ছিল ভারতীয় পর্যটকের সংখ্যা। ২০১৪ সালে সে দেশ সফরের পরে দুই দেশের বর্তমান সম্পর্ক এখন স্বাভাবিক ও উষ্ণ বলে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু প্রভা কুমারের হত্যা কাণ্ড আরও একবার অস্ট্রেলিয়ায় ভারতীয়দের নিরাপত্তার উপর প্রশ্ন চিহ্ন খাড়া করল।

 

.