ভারতীয় সংস্কৃতিই পথ দেখাচ্ছে গোটা বিশ্বকে! বিদেশিদের এখন 'নমস্কার' ছাড়া উপায় নেই

করোনার আবহে অনেক কিছুই বদলেছে। অনেক কিছুই আর আগের মতো নেই। আরও অনেক কিছুই আগামিদিনে বদলে যাবে। কিছু প্রথা বিলুপ্তও হতে পারে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 21, 2020, 04:53 PM IST
ভারতীয় সংস্কৃতিই পথ দেখাচ্ছে গোটা বিশ্বকে! বিদেশিদের এখন 'নমস্কার' ছাড়া উপায় নেই

নিজস্ব প্রতিবেদন- হ্যান্ডসেক তা হলে অতীত! নমস্কার একমাত্র রাস্তা! তার মানে শেষমেশ ভারতীয় সংস্কৃতিই গোটা পৃথিবীকে এখন পথ দেখাচ্ছে! বিশেষ করে বিশ্বের প্রায় সব নামজাদা রাজনৈতিক ব্যক্তিত্বের এখন নমস্কার ছাড়া আর কোনও উপায় নেই। অতিথির সঙ্গে প্রথম দেখায় আর কেউ হাত বাড়িয়ে দিচ্ছেন না। বরং হাতজোড় করে নমস্কার করছেন। এটাই এই করোনার আবহে নতুন ট্রেন্ড। যা কিনা হাজার বছরের পুরনো ভারতীয় সংস্কৃতির অঙ্গ। অতিথির সঙ্গে প্রথম দেখায় হাতজোড় করে অভিবাদন জানানো প্রাচ্যের রীতি। আর সেই রীতি এখন আপন করে নিয়েছে পাশ্চাত্যের সংস্কৃতি।

করোনার আবহে অনেক কিছুই বদলেছে। অনেক কিছুই আর আগের মতো নেই। আরও অনেক কিছুই আগামিদিনে বদলে যাবে। কিছু প্রথা বিলুপ্তও হতে পারে। এই যেমন হ্যান্ডশেক। নমস্কার একটি নন-কনট্র্যাক্ট প্রথা। নমস্কার করলে আগত অতিথির সংস্পর্শে আসার কোনও সম্ভাবনা নেই। এদিকে অতিথির সঙ্গে দূরত্ব বজায় রেখে প্রথা অনুযায়ী অভিবাদন জানানোও হয়! করেনার এই সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখতে চাইছে সবাই। তাই নমস্কার এখন অথিতি আপ্যায়নের নতুন রীতি। ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল ম্যাকরন জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মেরকেলকে নমস্কার করে অভিবাদন জানিয়েছেন। আর সেই ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

আরও পড়ুন-  চিনে উলট পুরাণ! মাস্ক ছাড়াই বাইরে বেরনো যাবে বেজিংয়ে

ইউরোপীয় ইউনিয়নের দুই নেতৃত্বের নমস্কার প্রথা দেখে ভারতীয়রা আপ্লুত। করোনার জন্য ফ্রান্স ও জার্মানি যোগাযোগ ব্যবস্থা নিয়ে নতুন করে ভাবতে বসেছে। আর সেই নিয়েই দুই দেশের প্রতিনিধি আলোচনায় বসেছিলেন। আলোচনা শুরুর আগে ভারতীয় সংস্কৃতি মেনে দুই দেশের প্রতিনিধি একে অপরকে নমস্কার করেন। পাশ্চাত্যের রাজনৈতিক ব্যক্তিত্বরা দেখা হলে হ্যান্ডশেক করেন। কিন্তু করোনা সংক্রমণের জন্য হ্যান্ডসেক এখন সুরক্ষিত নয়। তাই নমস্কার। ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানুয়েল ম্যাকরন এর আগেও স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিয়িজিয়াকে নমস্কার করে স্বাগত জানিয়েছিলেন। ২০১৮ সালে ভারত সফরে এসে নমস্কার প্রথা তাঁর ভাল লেগেছিল। সেই থেকে তিনি এই প্রথা মেনে চলেন। 

.