চিনে দুদিনের 'ওয়ান বেল্ট ওয়ান রোড' সম্মেলন বয়কট ভারতের!

ভারতের সার্বভৌমত্ব নষ্ট হবে ভবিষ্যতে! সেই আশঙ্কার কথা মাথায় রেখেই দু'দিনের 'ওয়ান বেল্ট ওয়ান রোড' সংক্রান্ত বৈঠকে যোগ দিচ্ছে না ভারত। পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে যাওয়ায় প্রস্তাবিত চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নিয়ে আপত্তি রয়েছে ভারতের। যদিও, কাশ্মীর প্রসঙ্গে কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে চিন। ভারতের আশঙ্কা, আগামী দিনে ওই এলাকাকে বিমানবাহিনীর ঘাঁটি হিসেবে ব্যবহার করবে চিন।

Updated By: May 14, 2017, 02:21 PM IST
চিনে দুদিনের 'ওয়ান বেল্ট ওয়ান রোড' সম্মেলন বয়কট ভারতের!

ওয়েব ডেস্ক : ভারতের সার্বভৌমত্ব নষ্ট হবে ভবিষ্যতে! সেই আশঙ্কার কথা মাথায় রেখেই দু'দিনের 'ওয়ান বেল্ট ওয়ান রোড' সংক্রান্ত বৈঠকে যোগ দিচ্ছে না ভারত। পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে যাওয়ায় প্রস্তাবিত চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নিয়ে আপত্তি রয়েছে ভারতের। যদিও, কাশ্মীর প্রসঙ্গে কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে চিন। ভারতের আশঙ্কা, আগামী দিনে ওই এলাকাকে বিমানবাহিনীর ঘাঁটি হিসেবে ব্যবহার করবে চিন।

আরও পড়ুন- ওসামা বিন লাদেনের অসম্পূর্ণ কাজে নেমেছে ছেলে হামজা!

এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য গতকালই চিনে পৌঁছেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। চিনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের উপস্থিতিতে একাধিক চুক্তিও সই হয়েছে দুই দেশের মধ্যে। চিনের প্রস্তাবিত সিল্ক রোড প্রকল্পের আওতার মধ্যেই এই নতুন চুক্তিগুলি হয়েছে।

আজ থেকে ১৬ মে পর্যন্ত চলবে এই সম্মেলন। দক্ষিণ এশিয় ২৯টি দেশ এই সম্মেলনে যোগ দিয়েছে। তবে, ভারতই একমাত্র দেশ যারা সেখানে অংশ নেয়নি। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, 'বারবার চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর প্রসঙ্গ এবারের বৈঠকে রাখতে বারন করার পরও চিন ও পাকিস্তানের পক্ষ থেকে তা রাখা হয়েছে। তাই এই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নেওয়া হল।'

.