বলয়গ্রাস গ্রহণ দেখল চিন, জাপান, মার্কিন মুলুক

আশা থাকলেও এদেশ থেকে দেখা গেল না বলয়গ্রাস সূর্যগ্রহণ। দার্জিলিং, কোচবিহারে সূর্যদয়ের সময় কয়েক মিনিট গ্রহণ দেখা গিয়েছে বলে খবর। আবহাওয়া খারাপ থাকায় উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলি থেকে গ্রহণ দেখা যায়নি।

Updated By: May 21, 2012, 10:28 AM IST

আশা থাকলেও এদেশ থেকে দেখা গেল না বলয়গ্রাস সূর্যগ্রহণ। দার্জিলিং, কোচবিহারে সূর্যদয়ের সময় কয়েক মিনিট গ্রহণ দেখা গিয়েছে বলে খবর। আবহাওয়া খারাপ থাকায় উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলি থেকে গ্রহণ দেখা যায়নি। চিনের পূর্ব সৈকত থেকে শুরু করে জাপান, উত্তর প্রশান্ত মহাসাগেরর দ্বীপগুলি, আলাস্কা ও মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমের রাজ্যগুলি থেকে দেখা গিয়েছে সূর্যের বলয়গ্রাস। গ্রহণ দেখার জন্য বিশেষ ব্যবস্থা করেছে জাপান ও তাইপেইয়ের বিভিন্ন সংস্থা। ব্যক্তিগত বিমানে আকাশ থেকে গ্রহণ দেখেছেন অনেকে। কেউ আবার গভীর সমুদ্রে গিয়েছেন এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে।
মোট ১৩,৭০০ কিলোমিটার দৈর্ঘে দেখা যাবে গ্রহণ। বলয়গ্রাসের সর্বোচ্চ স্থায়িত্ব ছিল ৫ মিনিট ৪৬ সেকেন্ড। পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০১২ সালের ১৩ নভেম্বর। অস্ট্রেলিয়া ও দক্ষিণ প্রসান্ত মহাসাগেরর ফ্রেঞ্চ পলিনেশিয়া থেকে দেখা যাবে গ্রহণ। ভারতের পরবর্তী পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর দক্ষিণ ভারত থেকে।

.